chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনার প্রভাব তেলের বাজারে, বিশ্ববাজারে বড় দরপতন

ডেস্ক নিউজ: করোনা মহামারির প্রভাব পড়েছে তেলের বাজারেও। বিশ্ববাজারে বড় দরপতনের মুখে পড়েছে তেলের দাম। করোনা সংক্রমণ নতুন করে বৃদ্ধি পাওয়া এবং লিবিয়ার তেল উত্তোলন বেড়ে যাওয়ায় এ দরপতন হচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (২ নভেম্বর) বিশ্ববাজারে লেনদেন শুরু হতেই অপরিশোধিত তেলের দাম প্রায় চার শতাংশ পড়ে গেছে।

গত ১৯ অক্টোবর ওপেক প্লাস জোটের দেশগুলোর মন্ত্রী পর্যায়ের বৈঠকে জ্বালানি তেলের বাজারে ভবিষ্যৎ সরবরাহ নিয়ে আলোচনা হয়।

এখন পর্যন্ত ওপেক প্লাসের সিদ্ধান্ত, ডিসেম্বর পর্যন্ত দৈনিক ৭৭ লাখ ব্যারেল জ্বালানি তেল কম উত্তোলন করা হবে, যা জানুয়ারি থেকে কমানো হবে ৫৮ লাখ ব্যারেল।

অবশ্য সম্প্রতি ওপেক প্লাস জোটের তিনটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, পরিস্থিতি বাধ্য করলে উত্তোলন বাড়ানোর সিদ্ধান্ত থেকে তারা সরে আসতে পারে।

গত সপ্তাহেই বিশ্ববাজারে তেলের দাম বড় পতনের মুখে পড়ে। দফায় দফায় কমে গত সপ্তাহে তেলের দাম প্রায় ১০ শতাংশ কমে যায়।

গত সপ্তাহে শুরু হওয়া দরপতনের ধারা চলতি সপ্তাহের শুরুতেও দেখা দিয়েছে। ইতোমধ্যে (সোমবার সকাল ১০টা ২০ মিনিটে) প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ১ দশমিক ৩৬ ডলার কমে ৩৪ দশমিক ৪৭ ডলারে নেমে গেছে।

এতে আজ অপরিশোধিত তেলের দাম কমেছে ৩ দশমিক ৭২ শতাংশ এবং সপ্তাহের ব্যবধানে কমেছে ১০ দশমিক ৭১ শতাংশ। আর মাসের মধ্যে কমেছে ১২ দশমিক ২১ শতাংশ এবং বছরের ব্যবধানে ৪৩ দশমিক ৭৩ শতাংশ দাম কমেছে।

এর আগে ইতিহাসের সর্বোচ্চ দরপতনের কারণে গত ২০ এপ্রিল প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ঋণাত্মক ৩৭ ডলারের নিচে নেমে যায়। রেকর্ড এই দরপতনের পরেই অবশ্যই তেলের দাম বাড়তে থাকে।

এতে রেকর্ড দরপতনের ধকল সামলে প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ৪০ ডলারের আশপাশে ঘুরপাক খাচ্ছিল। তবে এখন আবার বড় পতনের মুখে পড়েছে বিশ্ব তেলের বাজার।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর