chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কারু শিল্প পণ্য উন্নয়নে কাজ করছে শিল্প মন্ত্রণালয়

ডেস্ক নিউজ: ঐতিহ্যগতভাবে শিল্প মন্ত্রণালয় দেশের বৈচিত্র্যময় বস্ত্র ও কারু শিল্প পণ্য উন্নয়নে কাজ করছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে যে সমৃদ্ধ ও বৈচিত্র্যময় তাঁত, বস্ত্র ও কারু শিল্প বিকশিত হয়েছে, দেশীয় বাজারের ক্রেতাদের কাছে সেগুলোকে আরও বিস্তৃত পরিসরে পৌঁছে দিতে হবে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) অনলাইনে এসএমই ফাউন্ডেশন এবং অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশ (এএফডিবি) আয়োজিত হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০২০’র সমাপনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া প্রতিষ্ঠান শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনে (বিসিক) সকল পণ্য সংরক্ষণ ও উন্নয়নে কাজ করছে। পটুয়া কামরুল হাসান, শিল্পাচার্য জয়নুল আবেদিনের মত প্রথিতযশা শিল্পীরা বিসিকের মাধ্যমে নকশা তৈরি ও উন্নয়নে কাজ করেন।

তিনি বলেন, জনগণের ক্রয়ক্ষমতা বৃদ্ধির সঙ্গে রুচিশীল ও উন্নত মানসমপন্ন পণ্যের চাহিদা শহরের পাশাপাশি গ্রামাঞ্চলেও বেড়েছে।

তিনি বৈচিত্র্যময় দেশীয় তাঁত ও বস্ত্রের বাজার সম্প্রসারণে আন্তর্জাতিক বাজারের পাশাপাশি দেশীয় বাজারের প্রতি আরও মনোযোগী হওয়ার জন্য উদ্যোক্তাদের পরামর্শ দেন।

শিল্পমন্ত্রী দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা সম্ভাবনাময় বিভিন্ন দেশীয় তাঁত ও বস্ত্র পণ্যের মান উন্নয়নে সেখানে আধুনিক প্রযুক্তি সুবিধা পৌঁছে দিতে এএফডিবি’র পক্ষ হতে উদ্যোগ নেয়ার আহ্বান জানান।

তিনি বলেন, গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী বটতলার মেলা, মাজার ও স্থানীয় বিভিন্ন আয়োজন ও উৎসবকেন্দ্রিক মেলাগুলোকে পুনরায় চালু করা হবে।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং ফেস্টিভ্যালের নানা দিক তুলে ধরেন এএফডিবি সভাপতি মানতাশা আহমেদ।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর