chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এশিয়ায় চীনের তৃতীয় বিনিয়োগ গন্তব্য হবে বাংলাদেশ: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম বলেছেন, চীনের বিনিয়োগের জন্য ৮০০ একর জমির একটি বিশেষ ইকোনোমিক জোন করা হয়েছে। আমরা আশা করছি, ভিয়েতনাম ও কম্বোডিয়ার পরে চীনের তৃতীয় বিনিয়োগ গন্তব্য হবে বাংলাদেশ।

২৯ অক্টোবর সেন্টার ফর পলিসি ডায়ালগ আয়োজিত ‘বাংলাদেশ-চীন উন্নয়ন সমন্বয়: অভিজ্ঞতা ও অবস্থা’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমাদের বেসরকারি খাত থেকে চীনের চাহিদামাফিক পণ্য ও সেবা রপ্তানি করতে চীনের সঙ্গে আমরা আরো নিবিড়ভাবে কাজ করছি। কৌশলগত অংশীদার হিসেবে চীনের সঙ্গে আমরা বিভিন্ন ধরণের আইডিয়া ও পলিসি শেয়ার করছি।

তিনি আরো বলেন, ফিরিয়ে নেওয়ার সুবিধা (বাই ব্যাক ফ্যাসিলিটি) দেওয়ার মাধ্যমে আরও বেশি চীনা বিনিয়োগ আনতে আমরা চীনের সঙ্গে রাষ্ট্রীয় দূরত্ব কমিয়ে আনার চেষ্টা করছি। তারই অংশ হিসেবে বাংলাদেশে চীনা বিনিয়োগের পরিমাণ বেড়েছে। চীনের সরকারি ও বেসরকারি বিনিয়োগকারীদের বিনিয়োগ বাড়ছে বাংলাদেশে। এসবই দুই দেশের সম্পর্কের প্রকাশ।

তিনি আরো বলেন, চাইনিজ ইন্ড্রাস্ট্রিয়াল ইকোনোমিক জোন স্থাপনের জন্য চট্টগ্রামের আনোয়ারায় ৮শ একর জমি দেওয়া হয়েছে। বাংলাদেশে দক্ষ শ্রম থাকায় চীনারা উৎপাদনমুখী বিনিয়োগ করছে। সবশেষ গত দুইবছরে চীন ভিয়েতনাম ও কম্বোডিয়ায় উৎপাদনমুখী কারখানা গড়েছে। আমরা আশা করছি চীনাদের তৃতীয় বিনিয়োগক্ষেত্র হবে বাংলাদেশ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, চীন বাংলাদেশের অনেক উন্নয়নের অংশীদার।  বাংলাদেশি পণ্য শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে চীনে। এজন্য আমরা তাদেরকে ধন্যবাদ জানাই। চীনে আরও বেশি পণ্য রপ্তানির উপর গুরুত্ব দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, চীন বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনৈতিক দেশ। বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধির চালিকাশক্তি হিসেবে কাজ করছে চীন।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর