chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবি শিক্ষার্থীরা নভেম্বর থেকে পাবে বিনামূল্যে ১৫ জিবি ডাটা

নিজস্ব প্রতিবেদক : অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়ানোর লক্ষ্যে প্রতি মাসে শিক্ষক-শিক্ষার্থীদের ১৫ জিবি ডাটা বিনামূল্যে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ।

পহেলা নভেম্বর থেকে প্রতিমাসে মোবাইল অপারেটর রবি কোম্পানির ডাটা শিক্ষার্থীদের সিমে চলে যাবে। এক্ষেত্রে রবি অপারেটরকে প্রতি শিক্ষার্থীদের জন্য ৯৯ টাকা প্রে করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বেলা সাড়ে ১১ টায় নগরীর চারুকলা ইনস্টিটিউটে এই সংক্রান্ত বিষয়ে রবির সাথে একটি সমঝোতা স্মারক সই করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান এবং রবির চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার আদিল হোসেন নোবেল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিটি সই করেন।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘দেশে করোনা পরিস্থিতির কারণে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই মহামারিতে শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি পুষিয়ে নিতে অনলাইন-ভিত্তিক ক্লাস চালু
করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এ কার্যক্রমের আওতায় শিক্ষার্থীদের শতভাগ ক্লাসমুখী করতে সকল শিক্ষার্থীকে প্রতিমাসে বিনামূল্যে ১৫জিবি ডাটা প্যাক প্রদান করা হবে।’

তিনি আরো বলেন, ‘সাশ্রয়ী মূল্যে ডাটা প্রদান এবং সামাজিক দায়বদ্ধতার নিরিখে শিক্ষার্থীদের বৃহত্তর কল্যাণে এগিয়ে আসার জন্য রবি আজিয়াটা লিমিটেডের সর্বোচ্চ কর্ণধার এবং সংশ্লিষ্ট সকল কর্মকর্তাবৃন্দদের আন্তরিক ধন্যবাদ।’

রবি’র চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার আদিল হোসেন নোবেল বলেন, ‘ডিজিটাল কোম্পানি হিসেবে দেশের সবক্ষেত্রে ডিজিটাল জীবনধারা প্রসারের লক্ষ্যে কাজ করে যাচ্ছে রবি। এরই ধারাবাহিকায় করোনা মাহামারী চলাকালে শিক্ষার্থীরা যেন অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে পারেন এজন্য বিশ্ববিদ্যায়গুলোতে প্রযুক্তিগত ও ডাটা সুবিধা প্রদান করছি আমরা।

সামাজিক দায়বদ্ধতা থেকেই আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাশ্রয়ী মূল্যে ডাটা সরবরাহ করব। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করতে পেরে গর্বিত রবি।’

তিনি আরো বলেন, আমরা সব বিশ্ববিদ্যালয়ের এ সেবা দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছি। তবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে অগ্রধিকার দিয়ে আমাদের কার্য়ক্রম শুরু করেছি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, ডিনবৃন্দ, প্রভোস্টবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ ও রবির জেনারেল ম্যানেজার আরিফ আহমেদ চৌধুরী উপস্থিত ছিলেন।

এসএএস/এএমএস 

এই বিভাগের আরও খবর