chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মার্কিন নির্বাচনে আগাম ভোটের রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক: নির্বাচনের আগেই ভোটের রেকর্ড গড়েছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে ৭ কোটিরও বেশি মার্কিনি আগাম ভোট দিয়েছেন; যা ২০১৬ সালের নির্বাচনে পড়া মোট ভোটের অর্ধেকের বেশি।

ইলেকশন প্রজেক্টের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, এবারের নির্বাচনে রেকর্ড-ভাঙা গতিতে আগাম ভোট পড়েছে। এই ধারা অব্যাহত থাকলে আগাম ভোটের এই হার গত এক শতাব্দির মধ্যে সর্বোচ্চ হতে পারে।

শুধু তাই নয়, এবারের নির্বাচনে ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন এবং রিপাবলিকান দলীয় ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বিতায় মানুষের তীব্র আগ্রহ দেখা যাচ্ছে।

দেশটিতে শীতকালে করোনাভাইরাস মহামারি আরও ভয়াবহ হওয়ার শঙ্কা করা হচ্ছে। এর মাঝে ভোটারদের কোভিড-১৯ এ সংক্রমিত হওয়ার ঝুঁকি এড়ানোর ইচ্ছাও আগাম ভোটের চিত্রে দেখা যাচ্ছে।

ডাকযোগের ভোটে ডেমোক্র্যাট শিবির বেশি আগ্রহী হওয়ায় আগাম ভোটে তারাই বেশ সুবিধা পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, ঐতিহাসিকভাবে রিপাবলিকানরাও মার্কিন নির্বাচনে আগাম ভোট দিয়ে থাকলেও এবারের নির্বাচনে ডাকযোগের ভোট নিয়ে ডোনাল্ড ট্রাম্প বারবার সমালোচনা এবং আক্রমণ করায় সেই সংখ্যা কমতে পারে।

যুক্তরাষ্ট্রের ইলেকশন প্রজেক্টের প্রশাসক ও ইউনিভার্সিটি অব ফ্লোরিডার অধ্যাপক মাইকেল ম্যাক ডোনাল্ড আগাম ভোটের এই উচ্চ হারের ব্যাপারে ভবিষ্যদ্বাণী করে বলেছেন, এবারের নির্বাচনে ১৫ কোটি আগাম ভোট পড়তে পারে; যা দেশটির মোট ভোটের প্রায় ৬৫ শতাংশের সমান। আর আগাম ভোটের এই হার ১৯০৮ সালের পর সর্বোচ্চ।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৬ সালের নির্বাচনে পড়া মোট ভোটের অর্ধেকের বেশি ভোট এবারে আগাম দেয়া হয়েছে। ওই বছর দেশটির নির্বাচনে ৪ কোটি ৭০ লাখ আগাম ভোট পড়েছিল।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর