chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম কাস্টমসে নিলামের আবেদন অনলাইনে

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম কাস্টমসের নিলাম শাখায় প্রথমবারের মতো চালু হচ্ছে ই-অকশন পদ্ধতি।

আজ মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম কাস্টমস হাউসের হল রুমে এ পদ্ধতির উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মাসুদ সাদিক।

আগামীকাল সকাল থেকে যে কেউ ই-অকশনের মাধ্যমে নিলামে অংশগ্রহণ করতে পারবে। এর ফলে যে কোনো স্থান থেকেই আগ্রহীরা চট্টগ্রাম কাস্টমসের নিলামে অংশ নিতে পারবেন। এতে একদিকে সময় বাঁচবে, অন্যদিকে স্বচ্ছতা এবং জবাবদিহিতাও নিশ্চিত হবে।

ই-অকশন চালু হলে নিলামে অংশগ্রহণকারীরা পণ্যের দর, পণ্যের তালিকা, পণ্যের ছবি দেখতে পাবেন। প্রয়োজনীয় তথ্য-উপাত্ত পূরণ করে ঘরে বসেই নিলামে অংশ নেওয়া যাবে। একইভাবে ঘরে বসেই দেখতে পারবেন, কোন ক্যাটালগের সর্বোচ্চ বিডার কে হয়েছেন। এতে কোনো ধরনের ঝামেলা ছাড়াই নিলাম কাজ সম্পন্ন করতে পারবেন।

জাতীয় রাজস্ব বোর্ড সদস্য মাসুদ সাদিক বলেন, চট্টগ্রাম কাস্টমস হাউস ডিজিটাইজেশনের আওতায় এলে পণ্য আমদানিতে ওভার ইনভয়েসিং করে দেশ থেকে মুদ্রাপাচার রোধ করা যাবে। এর পাশাপাশি আগামীতে ই-পেমেন্ট পদ্ধতির চালু করা হবে শতভাগ।

চট্টগ্রাম কাস্টমস হাউসের নিলাম শাখার ডেপুটি কমিশনার ফয়সাল বিন রহমান বলেন, ই-অকশনের এ সফটওয়ারের উদ্বোধনের ব্যবসায়ীদের বুঝানোর জন্য গত ২২ অক্টোবর একটি সেমিনারের আয়োজন করা হয়েছিল।

এরপরও যদি ব্যবসায়ীদের বুঝতে কোন সমস্যা হয় তাহলে কাস্টমসের নিলাম শাখার একজন সহকারী রাজস্ব কর্মকর্তা দিয়ে একটি হটলাইন চালু রাখা হয়েছে। যেকোনো সময় ফোন করে বিস্তারিত জানতে পারবে ব্যবসায়ীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে কাস্টমস কর্মকর্তা, সিএন্ডএফ এজেন্ট, বিজিএমইএ, বিকেএমইএ ও ব্যাংকের প্রতিনিধি এবং ব্যবসায়ীরা উপস্তিত ছিলেন।

এসএএস/এএমএস 

এই বিভাগের আরও খবর