chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনা ভ্যাকসিন প্রবীণদের শরীরের দারুণ কাজ করছে

আন্তর্জাতিক ডেস্ক : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন প্রবীণদের শরীরেরও দারুণ কাজ করছে।

সোমবার ওই ভ্যাকসিন প্রস্তুতে সহায়ক প্রতিষ্ঠান অ্যাস্ট্রেজেনেকা এ তথ্য জানিয়েছে। করোনাভাইরাসে বেশি কাবু হচ্ছেন বয়েসে প্রবীণরা। করোনার ভ্যাকসিন তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে এখনও।

বার্তা সংস্থা রয়টার্স এর এক প্রতিবেদনে দাবি করেছে— অ্যাস্ট্রেজেনেকা জানিয়েছে, অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি এ ভ্যাকসিনটি কম বয়েসিদের শরীরে তো কাজ করছেই, এর সঙ্গে সুখবর হলো— এটি বয়স্কদের শরীরেও সমান কার্যকর। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, খবরটি আমাদের জন্য উৎসাহের।

প্রবীণ ও নবীনদের শরীরের একই মাত্রার রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি করছে এ ভ্যাকসিন। একইসঙ্গে বয়স্কদের অর্থাৎ যারা মূলত করোনাভাইরাসে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন তাদের শরীরে এ ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়াও কম।

এদিকে চলতি মাসের শুরুতে ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) জানিয়েছিল, আস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনার সম্ভাব্য ভ্যাকসিনের তথ্য পর্যালোচনা শুরু হয়েছে। দ্রুত ভ্যাকসিন অনুমোদন দেওয়ার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

২০২১ সালের আগেই এটি অনুমোদন পাবে বলে আশা করছেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা। অক্সফোর্ডের বিজ্ঞানীরা দাবি করছেন— তাদের তৈরি এ ভ্যাকসিনটি করোনার বিরুদ্ধে দীর্ঘমেয়াদী প্রতিরোধ গড়তে সক্ষম হবে।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে এ পর্যন্ত ১১ লাখ ৬০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। মৃতের তালিকায় বেশিরভাগই বয়েসে প্রবীণরা। বিশেষজ্ঞরা বলছেন, বয়স্কদের শরীরে ইতিমধ্যেই অন্যান্য প্রাণঘাতি রোগের বসবাসের হার বেশি, ফলে করোনায় আক্রান্ত হলে তা মারাত্মক রূপ ধারন করছে।

করোনার এই ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ট্রায়াল এখনও চলছে। এর আগে প্রথম ও দ্বিতীয় ধাপের ট্রায়াল সফলভাবে সম্পন্ন হয়েছিল। তৃতীয় ধাপে বিশ্বের বেশ কয়েকটি দেশের প্রায় ৩০ হাজার মানুষের ওপর প্রয়োগ করা হয় ভ্যাকসিনটি।

এএমএস/চখ

এই বিভাগের আরও খবর