chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মিয়ানমারের বিরুদ্ধে ৫০০ পৃষ্ঠার নথি জমা দিলো গাম্বিয়া

ডেস্ক নিউজ:  আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা মামলার পূর্ণাঙ্গ আবেদন জমা দিয়েছে গাম্বিয়া। আঞ্চলিক মানবাধিকার সংস্থা ফরটিফাই রাইটস-এর ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে। সংস্থাটি জানিয়েছে, শুক্রবার জমা দেওয়া ৫০০ পাতার আবেদনে রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমার সরকারের দায় তুলে ধরা হয়েছে।

গত নভেম্বরে বিশ্ব আদালত হিসেবে পরিচিত আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে গাম্বিয়া। প্রাথমিক শুনানির পর গত জানুয়ারিতে এই আদালত রোহিঙ্গাদের সুরক্ষায় জরুরিভিত্তিতে চার দফা অন্তর্বর্তী পদক্ষেপ নিতে মিয়ানমারকে নির্দেশ দেন। এ সময় আদালত রোহিঙ্গা গণহত্যা-সংক্রান্ত নথিপত্র জমা দেওয়ার জন্য গাম্বিয়াকে নির্দেশ দেন, যাতে মামলাটি অগ্রসর হতে পারে। আদালতের নির্দেশে এসব নথিপত্র জমা দিল গাম্বিয়া। ওই মামলায় অভিযুক্ত মিয়ানমারকেও নথিপত্র জমা দিতে নির্দেশ দিয়েছেন আইসিজে। আদালতের এসব পদক্ষেপকে রোহিঙ্গাদের ন্যায়বিচার পাওয়ার পথে বড় ধরনের অগ্রগতি বলে মনে করা হচ্ছে। এদিকে রোহিঙ্গা গণহত্যা নিয়ে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতেও (আইসিসি) একটি মামলা এগিয়ে চলছে।

মানবাধিকার সংগঠন ফরটিফাই রাইটসের প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাথিউ স্মিথ বলেন, ‘এর মাধ্যমে রোহিঙ্গাদের ন্যায়বিচারের দিকটি আরও এক ধাপ এগিয়ে গেল। আন্তর্জাতিক জবাবদিহিতা প্রক্রিয়াও অনেক গুরুত্বপূর্ণ, বিশেষ করে যখন মিয়ানমারে রোহিঙ্গা ও অন্যদের প্রতি ব্যাপক নৃশংস আচরণ অব্যাহত আছে।’

ফরটিফাই রাইটস জানায়, রোহিঙ্গাদের বিরুদ্ধে চলমান গণহত্যা রোধে এবং গণহত্যার প্রমাণ সংরক্ষণের জন্য মিয়ানমারকে এখনই আইসিজের আদেশ পালন করা উচিত।

নচ/চখ

এই বিভাগের আরও খবর