chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বঙ্গবন্ধু শুধু জাতির পিতা নয়, তিনি জাতির শিক্ষক: উপমন্ত্রী নওফেল

ডেস্ক নিউজ : বঙ্গবন্ধু শুধু জাতির পিতা নয়, তিনি জাতির শিক্ষক বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

উপমন্ত্রী বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা ভাবনাকে আমরা ধারণ করতে পারিনি। আমরা সস্তা জনপ্রিয়তার জন্য সার্টিফিকেট সর্বস্ব শিক্ষায় মনোনিবেশ করেছিলাম। যত্রতত্র অনার্স-মাস্টার্স চালুর কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বেকার তৈরি করার কারখানায় পরিণত হয়েছে।

বুধবার (২১ অক্টোবর) মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে মুজিববর্ষে শতঘন্টা মুজিবচর্চার অংশ হিসেবে ‘জাতির পিতার শিক্ষা ভাবনা’ শীর্ষক এক অনলাইন আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে উপমন্ত্রী এসব কথা বলেন।

উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, বঙ্গবন্ধু ব্যবহারিক ও জীবনমুখী পড়াশোনার ওপর গুরুত্ব দিয়েছিলেন। তিনি বিভিন্ন বক্তব্যের মাধ্যমে কৃষি ও কারিগরি শিক্ষায় শিক্ষিত হতে যুবসমাজের প্রতি আহ্বান জানিয়েছিলেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছিলেন- ‘ব্রিটিশরা বিএ, এমএ পাস করিয়ে আমাদের কেরানি বানিয়ে দিয়ে গেছে। তোমরা জমিতে গিয়ে শেখো কীভাবে ফসল ফলাতে হয়।’

এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির শিক্ষক বলেও উল্লেখ করেন উপমন্ত্রী নওফেল।

মেহেরপুর জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সঞ্চালনায় আলোচনা সভায় আরো যুক্ত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

‘জাতির পিতার আদর্শ নিয়ে রাষ্ট্রীয়ভাবে চর্চা করা উচিত ছিল কিন্তু বিগত সরকারগুলো ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নাম পর্যন্ত মুছে ফেলার চেষ্টা করেছে। ৭ই মার্চের ভাষণকে মানব ইতিহাসের গুরুত্বপূর্ণ দলিল হিসেবে ইউনেস্কো স্বীকৃতি দিয়েছে অথচ এক সময় সেই ভাষণ পর্যন্ত শুনতে দেয়া হতো না’- মন্তব্য উপমন্ত্রীর।

এসএএস/

এই বিভাগের আরও খবর