chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এবাবের বইমেলায় বিক্রি বেড়েছে ৭ কোটি

চট্টগ্রাম সিটি করপোরেশন অমর একুশে বইমেলায় গত বছরের চেয়ে বিক্রি বেড়েছে ৭ কোটি টাকা। গত বছরের ১১ কোটি টাকাকে ছাড়িয়ে এ বছর প্রায় ১৮ কোটি টাকার বই বিক্রি হয়েছে। 

মাত্র ২০ দিনের মেলায় বই বিক্রির এই রেকর্ড চট্টগ্রামে বিগত সময়ের তুলনায় নিঃসন্দেহে অনেক বেশি বলে মন্তব্য করেছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। 

শনিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে এম এ আজিজ স্টেডিয়ামে মুজিব বর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বইমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র এ তথ্য জানান।

মেয়র বলেন, এবারের মেলায় বই বিক্রির এই রেকর্ড প্রজন্ম সমাজের বই প্রীতির অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। নতুন প্রজন্ম যে আবার বইমুখী হচ্ছে এটিই বড় প্রমাণ। সমাজে নতুন পাঠক তৈরি হচ্ছে, এতে করে লেখকও তৈরি হচ্ছে। মেলার এমন সফলতায় সৃজনশীল প্রকাশকরাও নতুন অনুপ্রেরণা পাচ্ছেন।

তিনি বলেন, আগামীবারের মেলা হবে নতুন মেয়রের নেতৃত্বে। মেলার জন্য সিজেকেএস বরাদ্দকৃত মাঠের অনুমতি আমার পক্ষ থেকে অব্যাহত থাকবে। মেলা আয়োজনে নতুন মেয়রকে সকল ধরনের সহযোগিতা সমর্থন অব্যাহত থাকবে।

আ জ ম নাছির উদ্দীন বলেন, বিদায় প্রকৃতির অমোঘ নিয়তি। একদিন সাজানো গোছানো সমস্ত আয়োজন ছেড়ে এই পৃথিবী থেকেও বিদায় নিতে হবে। আমাদেরকে গ্রহণযোগ্যতা নিয়ে এই পৃথিবী থেকে বিদায় নেয়ার মানসিকতা ধারণ করতে হবে

এবারের অমর একুশে বইমেলা উপলক্ষে ১১ কৃতিজনকে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় একুশে স্মারক সম্মাননা পদক এবং ৪ জন সাহিত্যসেবীকে সাহিত্য পুরস্কার প্রদান করা হয়েছে। একই সাথে ৪টি প্রকাশনা সংস্থাকে সেরা স্টলের পুরস্কার প্রদান করা হয়েছে। সেরা স্টলে প্রথম হয়েছে অক্ষরবৃত্ত, কুঁড়েঘর দ্বিতীয় এবং চন্দ্রবিন্দু ও পেন্সিল প্রকাশনা যৌথ ভাবে তৃতীয় স্থান অর্জন করেছে।

অমর একুশে বইমেলা কমিটির আহবায়ক কাউন্সিলর নাজমুল হক ডিউকের সভাপতিত্ব ও কংকন দাশের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো সামসুদ্দোহা, সৃজনশীল প্রকাশক পরিষদ সভাপতি মহিউদ্দিন শাহ আলম নিপু, সম্পাদক জামাল উদ্দিন, অমর একুশে বইমেলা কমিটির সদস্য সচিব চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া বক্তব্য রাখেন।

এসময় অমর একুশে বইমেলা কমিটির সমন্বয়ক চসিক সমাজকল্যাণ কর্মকর্তা উপসচিব আশেক রসুল চৌধুরী টিপুসহ সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারী, সৃজনশীল প্রকাশক পরিষদ নেতৃবৃন্দ, লেখক, সাংবাদিক, মেলায় আগত পাঠক, দর্শনার্থীরা উপস্থিত ছিলেন

এই বিভাগের আরও খবর