chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

খুশকি দূর করার ঘরোয়া উপায়

ডেস্ক নিউজ: প্রকৃতিতে শীতের হাওয়া লেগে গেছে। এই সময়ে ত্বকের বিশেষ যত্ন নিতে হয়। চুলেরও আলাদা করে যত্ন নিতে হয়। না হয় ত্বক রুক্ষ হয়ে যাওয়ার পাশাপাশি চুলেও খুশকি দেখা দেয়। শীতকালের শুষ্ক আবহাওয়ার কারণেই চুলে খুশকির সমস্যা দেখা দেয়। পাশাপাশি অতিরিক্ত দূষণের ফলেও মোটামুটি সারা বছর এ সমস্যা লেগেই থাকে।

অত্যধিক চুল ঝরা, রুক্ষ চুল, বিভিন্ন ধরনের স্ক্যাল্প ইনফেকশনের জন্য বেশিরভাগ ক্ষেত্রে দায়ী এ খুশকি। তাই খুশকির সমস্যার সমাধানে সঠিক সময়ে তৎপর না হলে মাথা ভরা চুল ঝরে গিয়ে অল্পদিনের মধ্যেই তালু হয়ে যেতে পারে। তাই এর সমাধান বের করতে হবে এখনই। আসুন জেনে নেই খুশকি দূর করার ঘরোয়া উপায়…

বেকিং সোডা

প্রথমে চুল ভিজিয়ে নিন। এরপর হাতের তালুতে বেকিং সোডা নিয়ে ভালো করে মাথার ত্বকে ঘষুন। শ্যাম্পু করার প্রয়োজন নেই। শুধু পানি দিয়ে ধুয়ে ফেলুন। বেকিং সোডা খুশকির ছত্রাক দূর করে। প্রথমে হয়তো কিছুদিন আপনার চুল শুষ্ক থাকবে। এরপর ধীরে ধীরে মাথার ত্বক থেকে তেল নিঃসরণ হবে, যা চুলকে নরম করবে এবং খুশকিমুক্ত হবে চুল।

আপেল সিরাপের ভিনেগার

আপেল সিরাপের ভিনেগার মাথার খুশকি দূর করে খুব সহজেই। বাজারে আপেল সিরাপের ভিনেগার কিনতে পাওয়া যায়। এই ভিনেগার মাথার তালুর পিএইচ পরিবর্তন করে ফেলে। এর ফলে খুশকির ছত্রাক ফিরে আসতে পারে না। দুই টেবিল চামচ ভিনেগারের সঙ্গে দুই টেবিল চামচ পানি মিশিয়ে মাথার তালুতে ঘষুন। একটি তোয়ালে দিয়ে ১৫ মিনিটের জন্য মাথা ঢেকে রাখুন। এরপর চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এভাবে মাথা পরিষ্কার করুন। দেখবেন খুশকি একেবারে দূর হয়ে যাবে।

মাউথওয়াশ

মাউথওয়াশ খুব সহজে মাথার খুশকি দূর করে। প্রথমে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এরপর মাউথওয়াশ দিয়ে চুলে ভালো করে ঘষুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার চুল অনুযায়ী কন্ডিশনার ব্যবহার করুন। মাউথওয়াশ খুশকির ব্যাকটেরিয়া দূর করে।

নারিকেল তেল

নারিকেল তেল খুশকি দূর করতে বেশ কার্যকর। শ্যাম্পু করার আগে তিন থেকে পাঁচ মিনিট চুলে তেল ভালো করে ঘষুন। এক ঘণ্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু ও কন্ডিশনিং করে ফেলুন। আপনি চাইলে নারিকেল তেলসমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

লেবুর রস

দুই টেবিল চামচ লেবুর রস দিয়ে মাথার তালু ভালো করে ঘষুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এখন এক টেবিল চামচ লেবুর রসের সঙ্গে এক কাপ পানি মিশিয়ে সেই পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। প্রতিদিন এভাবে চুল পরিষ্কার করলে খুশকি আর ফিরে আসবে না। লেবুর রসের এসিড মাথার ত্বকের পিএইচের ভারসাম্য রক্ষা করে এবং খুশকির ছত্রাক দূর করে।

লবণ

শ্যাম্পু করার আগে লবণ দিয়ে মাথার তালু ভালো করে ঘষুন।এটি প্রাকৃতিক স্ক্রাবারের কাজ করে। এরপর মাথা শুকিয়ে গেলে শ্যাম্পু করে ফেলুন। লবণ খুশকির ব্যাকটেরিয়াকে ধ্বংস করে ফেলে।

অ্যালোভেরা

অ্যালোভেরা চুলের খুশকি দূর করে চুল নরম করে। শ্যাম্পু করার আগে মাথায় ভালো করে অ্যালোভেরার রস দিয়ে ঘষুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। এতে মাথার ত্বক ঠাণ্ডা থাকবে, চুলকানি দূর হবে এবং খুশকির সমস্যার সমাধান হবে।

রসুন

রসুন খুশকি প্রতিরোধে অনেক উপকারী। রসুনের পেস্ট কিছুক্ষণ চুলে মেখে রেখে ভালো করে ঘষুন। রসুনের গন্ধ দূর করতে চাইলে এর সঙ্গে মধু মিশিয়ে নিতে পারেন। এরপর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। দেখবেন চুলে খুশকি দূর হওয়ার পাশাপাশি চুলের গোড়াও শক্ত হবে।

অলিভ অয়েল

সারা রাত চুলে অলিভ অয়েল মেখে রাখুন। পরদিন সকালে হালকা ঘষে শ্যাম্পু করে ফেলুন। এটি অনেক দ্রুত চুলের খুশকি দূর করতে সাহায্য করবে।