chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

টাকা থাকলেই সম্পাদক হওয়া যায় না, যোগ্যতা লাগে-জাফর ওয়াজেদ

গণমাধ্যম ডেস্ক : প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ-পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, টাকা থাকলেই সম্পাদক হওয়া যায় না। সম্পাদক হতে যোগ্যতা লাগে।

অনেকেই টাকার জোরে রাতারাতি সম্পাদক হয়েছেন, যারা সম্পাদক হয়েছেন তাদের বেশির ভাগই যোগ্যতা নেই। উনারা নিজেদের সুবিধার জন্য সংবাদপত্রকে ব্যবহার করছেন।

আজ রবিবার (১৮ অক্টোবর) সকালে রংপুর প্রেস ক্লাব মিলনায়তনে প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ-পিআইবির তিন দিনব্যাপী অনুসন্ধানমূলক রিপোর্টিং বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রংপুরে বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়াতে কর্মরত সাংবাদিকদের নিয়ে এ প্রশিক্ষণের আয়োজন করেছে প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ-পিআইবি।

প্রথম দিনে অনুসন্ধানী রিপোর্টিংয়ের সমস্যা, সম্ভাবনা, করণীয়, অনুসরণীয় বিষয়সহ বিভিন্ন দিক নিয়ে তথ্যমূলক আলোচনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে।

প্রশিক্ষণের আনুষ্ঠানিকতা পর্বে স্বাগত বক্তব্য রাখেন রংপুর প্রেস ক্লাবের সভাপতি রশীদ বাবু, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিক সরকার।

প্রশিক্ষণ অনুষ্ঠানে সভা প্রধান হিসেবে পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, বাংলাদেশ ছাড়া পৃথিবীর কোনো দেশে সরকারিভাবে সাংবাদিকদের প্রশিক্ষণ দেয়া হয় না। পিআইবি দেশের সবখানে প্রশিক্ষিত ও দক্ষ সাংবাদিক গড়ার ক্ষেত্রে সহায়ক হিসেবে কাজ করছে।

তিনি বলেন, পত্রিকা বা মিডিয়া যত বেশি অনুসন্ধানী রিপোর্টিং করতে পারবে, তাদের ততবেশি পাঠক সৃষ্টি হবে। অজানা তথ্য যা কেউ প্রকাশ করতে চায় না, সেই রহস্যের গভীরে ঢুকে অনুসন্ধান করে তথ্য উন্মোচন করা যায়- এমন অনুসন্ধানমূলক রিপোর্ট করতে হবে।

সরকার সাংবাদিকদের জীবনমানের উন্নয়নের সঙ্গে পেশাগত উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বলেও মন্তব্য করে তিনি মহান মুক্তিযুদ্ধে প্রয়াত সাংবাদিক খন্দকার গোলাম মোস্তফা বাটুল সম্পাদিত রংপুর অঞ্চল থেকে প্রকাশিত সাপ্তাহিক রণাঙ্গন পত্রিকার অনুসন্ধানী প্রতিবেদনের ভূয়সী প্রশংসা করেন।

তিনি বলেন, ডিসেম্বরে বাঙলা মুক্ত এ শিরোনামে প্রকাশিত রণাঙ্গনের ওই সংবাদ ছিল অনুসন্ধানী; যা অন্য কেউ করতে পারেনি। এ সংবাদ মুক্তিযুদ্ধে অংশ নেয়া বাঙালিদের মনে সাহস ও অনুপ্রেরণা জুগিয়েছিল।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর