chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শুধু যুগ্ম-দায়রা জজ আদালতেই হবে চেক ডিজঅনার মামলার শুনানি

আদালত ডেস্ক : এখন থেকে চেক ডিজঅনার মামলার শুনানি শুধু যুগ্ম দায়রা জজ আদালতে হবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট। রায়ের বিরুদ্ধে দায়রা জজ আদালতে আপিল দায়ের করতে হবে এবং সেখানেই আপিল নিষ্পত্তি হবে।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এ বিষয়ে সব অধস্তন আদালতকে নির্দেশনা দিতে বলা হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে নির্দেশনা জারি করতে হবে।

এক রিটের শুনানি শেষে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ রোববার ওই রায় ঘোষণা করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব। তিনি বলেন, এ ধরনের মামলার শুনানি অতিরিক্ত দায়রা জজ, যুগ্ম দায়রা জজ বা দায়রা জজ আদালতে হতো। এর জন্য কোনো আদালত নির্ধারিত ছিল না। এ কারণে রায়ের পর হাইকোর্টে আপিল করতে হতো।

এ বিষয়টি চ্যালেঞ্জ করে ২০১৮ সালে হাইকোর্টে ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব রিটটি করেন। আদালত আজ রায়ে বলেছেন, চেকের মামলার শুনানি শুধু যুগ্ম দায়রা জজ আদালতে হবে।

আইনজীবীরা বলছেন, হাইকোর্টের রায়ের ফলে বিচারপ্রার্থীদের ভোগান্তি কমবে। এনআই অ্যাক্টের ১৩৮ ধারার অধীনে চেকের মামলার বিচার, আপিল ও রিভিশনের ক্ষেত্রে দীর্ঘদিনের জটিলতা দূর হবে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর