chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

টানা দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হচ্ছেন জেসিন্ডা

আন্তর্জাতিক ডেস্ক: জেসিন্ডা আর্ডান যে নিউজিল্যান্ডে কতটা জনপ্রিয় তা আবারও বুঝিয়ে দিয়েছে দেশটির জনগণ। প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় দফায় নির্বাচনে জিতে ইতিহাস গড়লেন তিনি। দেশটির সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পেয়েছে তার নেতৃত্বাধীন লেবার পার্টি।

১৯৯৬ সালে প্রবর্তিত নতুন রাজনৈতিক ব্যবস্থায় নিউজিল্যান্ডে কোনো দলই সংখ্যাগরিষ্ঠ ভোট পায়নি। তবে জেসিন্ডার দল সেই রেকর্ড ভেঙে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে যাচ্ছে।

৭৭ ভাগ ভোট গণনা শেষে দেখা যায়, আর্ডানের বামবন্থী লেবার পার্টি পেয়েছে ৪৯ ভাগ ভোট। সে হিসেবে পার্লামেন্টের মোট ১২০টি আসনের প্রায় ৬৪টি যাবে দলটির ঘরে।

তবে ভোট গণনা শেষ না হলেও এটা নিশ্চিত যে, লেবার পার্টিই থাকছে নিউজিল্যান্ডের ক্ষমতায়। আর বিরোধী দলীয় নেতা হতে যাচ্ছেন ন্যাশনাল পার্টির জুডিথ কলিন্স।

এরই মধ্যে পরাজয় মেনে নিয়েছেন জুডিথ। তিনি লেবার পার্টিকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘এই ফলের জন্য আপনাদের অভিনন্দন। আমি বিশ্বাস করি এটা লেবার পার্টির অভাবনীয় ফল।’

ঐতিহাসিক এই জয়ে উচ্ছ্বাস প্রকাশ করে জেসিন্ডা আর্ডান বলেছেন, ‘অসংখ্য মানুষ যারা আমাদেরকে ভোট দিয়েছেন, নিউজিল্যান্ডের পুনর্গঠন অব্যাহত রাখায় আস্থা রেখেছেন, আপনাদের সবাইকে ধন্যবাদ।’

এই নিরঙ্কুশ বিজয়ের পিছনে করোনাভাইরাস মোকাবেলায় জেসিন্ডা আর্ডানের নেতৃত্বাধীন সরকারের সফলতা ভূমিকা রেখেছে বলে ধারণা করা হচ্ছে।

নিউজিল্যান্ড সংসদে আসন সংখ্যা ১২০টি। তারমধ্যে ৭২টি আসন সরাসরি ভোটে নির্বাচিত হয় এবং বাকি ৪৮টি আসন নির্বাচিত হয় দল কত শতাংশ ভোট পেলো তার ভিত্তিতে।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর