chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দেশে ‘মনিপুরী ইলিশ’ চাষে নিষেধাজ্ঞা

ডেস্ক নিউজ: দেশে  অবৈধভাবে চাষ হচ্ছে ‘মনিপুরী ইলিশ’ বা পেংবা ইলিশ। এবার এ মাছের পোনা ও চাষে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। ইলিশের অনন্যতা রক্ষা এবং ভেজাল রোধে সম্প্রতি দেশের সব জেলা মৎস্য কর্মকর্তাকে চিঠি পাঠিয়েছে মৎস্য অধিদপ্তর

অধিদপ্তরের চিঠিতে বলা হয়, হ্যাচারি আইন, ২০১০ এর ৮ ও ৯ নম্বর ধারা মোতাবেক মহাপরিচালক বা তার কাছ থেকে ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার অনুমতি ব্যতীত কোনো জীবিত মৎস্য, রেণু পোনা আমদানি এবং পোনা উৎপাদন করা যাবে না। তাছাড়া, মৎস্য সঙ্গনিরোধ আইন, ২০১৮ এর ৯ নম্বর ধারা মোতাবেক আমদানি অনুমতিপত্র ছাড়া বাংলাদেশের অভ্যন্তরে কোনো মৎস্য, মৎস্য পণ্য, উপকারী জীবাণু বা প্যাকিং দ্রব্যাদি আমদানি করা যাবে না। এ অবস্থায় জেলা মৎস্য কর্মকর্তাদের আওতাধীন কোনো হ্যাচারিতে এ মাছের পোনা উৎপাদন করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া এবং কোনো পুকুরে বা খামারে এ মাছের চাষ যেন সম্প্রসারিত না হয় সে বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

স্বাদে-গন্ধে অতুলনীয় বিশ্বের মোট ইলিশের ৮০ ভাগই বাংলাদেশের নদীতে পাওয়া যায়। দেশের পাশাপাশি বিশ্বেও বাংলাদেশের রূপালী ইলিশের ব্যাপক চাহিদা রয়েছে। তবে অসাধু চক্র ইলিশের মতোই ‘মনিপুরী ইলিশ’ পোনা বা ডিম এনে বিভিন্ন জেলায় উৎপাদন করছে বলে অভিযোগ পাওয়া যায়। এসব অভিযোগের ভিত্তিতে এ মাছের পোনা ও চাষে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার।

নচ/চখ