সকলের হাত সুরক্ষিত থাক

বিশ্ব হাত ধোয়া দিবস আজ

নিলা চাকমা: আজ ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস। এবারে প্রতিপাদ্য ‘হ্যান্ড হাইজিন ফর অল’ অর্থাৎ সকলের হাত সুরক্ষিত থাক ’। 

প্রতি বছর আজকের এই দিনে বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়। সাধারণ মানুষকে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরি করার উদ্দেশ্যে এ দিবসটি পালিত হয়ে থাকে। দিবসটি বিশ্বব্যাপী জনসচেতনতা তৈরি ও উদ্বুদ্ধকরণের জন্য চালানো একটি প্রচারণামূলক দিবস।

সাবান দিয়ে হাত ধোয়ার বৈশ্বিক এবং স্থানীয় দৃষ্টিভঙ্গি প্রচার করার জন্য বিশ্ব হাত ধোয়া অংশীদার (GHP) (পূর্বে নাম ছিল ‘হাত ধোয়ার জন্য সরকারি-বেসরকারি অংশীদারিত্ব’) ২০০৮ সালে বিশ্ব হাত ধোয়া দিবস চালু করে।

বিশ্ব হাত ধোয়া দিবসের মূল লক্ষ্য হলো– সকল সমাজের সাবান দিয়ে হাত ধোয়ার একটি সাধারণ সংস্কৃতির সমর্থন ও প্রচলন করা। এ ছাড়া সাবান দিয়ে হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

বিশ্ব পানি সপ্তাহে সুইডেনের স্টোকহোমে ২০০৮ সালের ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া অংশীদার (GHP) বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি উদযাপন করে। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তারিখটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেয়া হয়।

২০০৮ সালটি স্বাস্থ্যব্যবস্থার আন্তর্জাতিক বর্ষও ছিল। ২০০৮ সালে দিবসটি পালনে প্রতিষ্ঠাতা সংস্থাগুলোর মধ্যে ছিল: (আমেরিকাভিত্তিক একটি অলাভজনক মানব উন্নয়ন সংস্থা), রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র, প্র্যাক্টার অ্যান্ড গ্যাম্বল, ইউনিসেফ, ইউনিলিভার, বিশ্বব্যাংকের পানি ও স্বাস্থ্যব্যবস্থা প্রোগ্রাম এবং আন্তর্জাতিক উন্নয়ন জন্যের মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা।

করোনার মহামারীতে হাত ধোয়ার গুরুত্ব আরোও দ্বিগুনভাবে বাড়িয়ে তুলেছে। মানুষ বুঝতে পেরেছে হাত ধোয়ার গুরুত্ব। তাই সবাইকে সুস্থ থাকেতে হলে নিয়মিত হাত ধুতে হবে সাবান দিয়ে। এতে রক্ষা পাবো নানা রকম জীবাণুর হাত থেকে।

চখ

 

Loading...