chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিশ্বে করোনায় ক্ষতি ২৮ ট্রিলিয়ন ডলার: আইএমএফ

ডেস্ক নিউজ: প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রভাবে বিশ্বের অধিকাংশ দেশের অর্থনীতি কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে করোনায় এখন পর্যন্ত বিশ্ব অর্থনীতির মোট ক্ষতির প্রকৃত পরিসংখ্যান না জানা গেলেও একটি সম্ভাব্য ক্ষতির হিসাব দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

ওয়াশিংটনভিত্তিক বিশ্ব অর্থনীতির এ পর্যবেক্ষণ সংস্থাটির মতে, করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতি ২৮ ট্রিলিয়ন মার্কিন ডলার। আর্থিক এ প্রতিষ্ঠানটি বলছে, করোনার কারণে বিশ্ব অর্থনীতি সঙ্কুচিত হবে ৪.৪ শতাংশ।

তবে গত জুনে আইএমএফ আশঙ্কা করে বলেছিল, বিশ্ব অর্থনীতি এ বছর সঙ্কুচিত হবে ৫.২ শতাংশ। আশঙ্কা অনুযায়ী দ্বিতীয় প্রান্তিকে লকডাউন আংশিক প্রত্যাহারে অর্থনীতির ক্ষতি কিছুটা কম হয়েছে বলছে আইএমএফ।

সংস্থাটি আরও জানায়, করোনা মহামারিতে মৃতের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যাওয়ার পর অর্থনীতিতে চরম নেতিবাচক প্রভাব ফেলেছে।

সংস্থাটির শীর্ষ অর্থনীতিবিদ গীতা গোপিনাথ বলেন, কোভিড সংকট থেকে পুনরুদ্ধারের বিষয়টি ক্রমশ দীর্ঘস্থায়ী, অসম ও অনিশ্চিত হয়ে পড়তে পারে। করোনার মন্দায় লোকসানের পরিমাণ ২০২০-২১ সালে ১১ ট্রিলিয়ন ডলার এবং ২০২০-২৫ এ ২৮ ট্রিলিয়ন ডলার ছাড়িতে যাবে, যা মার্কিন অর্থনীতির চেয়েও আকারে বড়।

তিনি বলেন, ‘সব দেশের জীবনযাত্রার মান কোভিড মন্দায় নেমে যাওয়ার কারণে এসব (যেসব দেশে করেনা সংক্রমণ রয়েছে) দেশের উন্নয়ন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এই সংকট বিনিয়োগকে অনিশ্চিত করে তুলেছে, অর্থনীতির ভারসাম্যে সমস্যা তৈরি করেছে।’

এমআই/চখ

এই বিভাগের আরও খবর