বাংলাদেশের ওষুধের বিশ্ব বাজারে সুখ্যাতি রয়েছে : মোস্তাফিজুর রহমান

ডেস্ক নিউজ : জেনেভায় জাতিসংঘে বাংলাদেশ মিশন ও আন্তর্জাতিক সংস্থার স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী বোর্ডের এক বিশেষ সভায় বলেছেন, ‘বাংলাদেশের ওষুধ আন্তর্জাতিক মানসম্পন্ন হওয়ায় বিশ্ব বাজারে তার যথেষ্ট সুখ্যাতি রয়েছে।

প্রযুক্তিগত ও প্যাটেন্ট সুবিধা পেলে বাংলাদেশের ওষুধ শিল্প আবিষ্কৃত কোভিড ভ্যাকসিন ব্যাপক হারে উৎপাদনের সক্ষমতা রাখে।’ এসময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োচিত ও সঠিক সিদ্ধান্ত এবং যথাযথ দিক-নির্দেশনায় বাংলাদেশ সফলতার সাথে করোনা সংকট মোকাবিলা করছে বলেও উল্লেখ করেন।

সভায় কোভিড-১৯ এর উপর গৃহীত কার্যক্রমের উপর আলোচনাকালে স্থায়ী প্রতিনিধি কোভিড ভ্যাকসিনের সর্বজনীন, সময়োপযোগী, সুষ্ঠু ও ন্যায়সঙ্গত বণ্টন এবং সুষম অধিগম্যতা নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দৃশ্যমান ও কার্যকর ভূমিকা রাখতে আহবান জানান।

চলমান মহামারি বিশ্ব স্বাস্থ্য ব্যবস্থার দুর্বলতাগুলোকে উন্মোচিত করেছে মর্মে উল্লেখ করে তিনি নিম্ন ও মধ্যম আয়ের দেশসমূহের চাহিদা মেটাতে আন্তর্জাতিক অংশীদারিত্ব শক্তিশালীকরণের উপর জোর দেন।

তিনি মানসিক স্বাস্থ্যের উপর কোভিড-১৯-এর নেতিবাচক প্রভাব নিরূপণ ও তা হ্রাসকল্পে সদস্য রাষ্ট্রসমূহকে যথাযথ সহায়তা প্রদানেরও আহবান জানান।

সভার দ্বিতীয় দিনে মহামারির প্রস্তুতি ও মোকাবেলা বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক নবগঠিত প্যানেলের (IPPPR) কার্যক্রমের উপর আলোচনায় অংশ নিয়ে স্থায়ী প্রতিনিধি ভবিষ্যতে এ ধরনের মহামারি প্রতিহত করণে আগাম সতর্কতামূলক উপায় বের করার পাশাপাশি কার্যকর সমাধান খোঁজার উপর গুরুত্বারোপ করেন।

এসএএস/চখ

এই বিভাগের আরও খবর
Loading...