chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এবার এইচএসসি পরীক্ষা হচ্ছে না

জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে মূল্যায়ন

নিজস্ব প্রতিবেদক : এ বছর এইচএসসি পরীক্ষা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, মূল্যায়ন হবে ভিন্ন পদ্ধতিতে। ফলাফল জানানো হবে ডিসেম্বরের মধ্যে।

আজ বুধবার দুপুর ১টার দিকে ২০২০ সালের এইচএসসি পরীক্ষার বিষয়ে অনলাইনে ব্রিফিংয়ে এ কথা জানান  তিনি।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তায় সার্বিক বিবেচনায় ২০২০ সালের এইচএসসি পরীক্ষা ভিন্ন পদ্ধতিতে মূল্যায়ন হবে। যেভাবে গ্রহণযোগ্যতা পাবে, তা বিবেচনা করছি। এ পরীক্ষার জন্য ৩০ থেকে ৩২ দিন সময় দরকার হয়। এক বেঞ্চে একজন ছাত্রী সম্ভব নয়। এখন কেন্দ্র দ্বিগুণ করার জনবল নেই।

তিনি আরও জানান, মূল্যায়নের জন্য জেএসসি এবং এসএসসির ফলাফল বিবেচনায় নেওয়া হবে। এ বিষয়ে সার্বিক সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি কমিটি গঠন করে দেওয়া হচ্ছে।‘যারা বিভাগ পরিবর্তন করেছে, তারা মনে করতে পারে যে জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফলের ওপর মূল্যায়ন করলে তাদের মূল্যায়ন সঠিক হবে না। ফলাফল মূল্যায়নের বিষয়ে আমরা একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছি। এই কমিটিতে আমাদের মন্ত্রণালয়ের (শিক্ষা মন্ত্রণালয়) একজন অতিরিক্ত সচিব আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন। ঢাকা বোর্ডের চেয়ারম্যান, যিনি সকল বোর্ডের সমন্বয়কের দায়িত্ব পালন করেন, তিনি এই পরামর্শক কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।’

কমিটির অন্যান্য সদস্যদের বিষয়ে তিনি বলেন, ‘কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাতীয় বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একজন করে প্রতিনিধি এবং কারিগরি শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান থাকবেন।’

শিক্ষামন্ত্রী আরও বলেন, গত বছর যেসব অকৃতকার্য় শিক্ষার্থী ছিল তাদের আগের পরীক্ষা মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করা হবে। তারদের ব্যাপারেও পরামর্শ দিবে কমিটি। আশা করছি কমিটি আগামী নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে পরামর্শ দিবে। আগামী ডিসেম্বরের মধ্যে ফলাফল ঘোষণা করতে পারবো। যাতে জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু হতে পারে।

এ সময় উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হকসহ সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

 

এসএএস/

এই বিভাগের আরও খবর