chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন শুরু

 চট্টগ্রামে পাবে ১৩ লাখ শিশু

নিজস্ব প্রতিবেদক : আজ থেকে শুরু হয়েছে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন। সারা দেশে দুই কোটির বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। চট্টগ্রামেও খাওয়ানো হবে ১৩ লাখ শিশুকে। রবিবার (৪ অক্টোবর) থেকে শুরু হয়ে এ ক্যাম্পেইন চলবে ১৭ অক্টোবর পর্যন্ত।

এই সময়ের মধ্যে আটদিন এই ক্যাপসুল খাওয়াবে স্বাস্থ্য অধিদফতরের আওতাধীন জাতীয় পুষ্টি সেবা ও জনস্বাস্থ্য প্রতিষ্ঠান (আইপিএইচএন)।

আগে প্রতিবছর কার্যক্রমটি পরিচালিত হয়েছে এক দিনে। করোনাভাইরাস সংক্রমণের কারণে স্বাস্থ্য সুরক্ষার বিষয় মাথায় রেখে এক দিনের কর্মসূচি আট কার্যদিবসে করা হবে।

এবার এক লাখ ২০ হাজার সেন্টারে দুই লাখ ৪০ হাজার স্বেচ্ছাসেবকসহ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের স্থায়ী কর্মীরা এই ক্যাপসুল খাওয়াবেন।

এই সময়ে নির্ধারিত টিকাদান কেন্দ্রগুলোতে পর্যায়ক্রমে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি লাল রঙের উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে।

চট্টগ্রামে ১৩ লাখ শিশু পাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

এবার চট্টগ্রামে মোট ১৩ লাখ ২০ হাজার ৭৮৫ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরের ৫ লাখ ৩৩ হাজার ৫৫২ ও জেলার ১৫ উপজেলায় ৭ লাখ ৮৭ হাজার ২৩৩ শিশু রয়েছে।

আজ রবিবার (৪ অক্টোবর) থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০-এর আওতায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছেন চট্টগ্রামের জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

ভিটামিন ‘এ’ ক্যাপসুল অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায় বলেও তিনি জানান।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, ৬ থেকে ১১ মাস বয়সী মোট এক লাখ ৭০ হাজার ২১৯ শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১১ লাখ ৫০ হাজার ৫২০ শিশুকে একটি করে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

ডা. শেখ ফজলে রাব্বি জানান, জেলার ১৫টি উপজেলায় এবার মোট ৭ লাখ ৮৭ হাজার ২৩৩ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৮৮ হাজার ৭১৩ শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ৬ লাখ ৯৮ হাজার ৫২০ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

জেলার ১৫ উপজেলার ২০০টি ইউনিয়নের ৬০০টি ওয়ার্ডে, ১৫টি স্থায়ী কেন্দ্র, ১৫টি অস্থায়ী কেন্দ্র এবং ৪ হাজার ৮০০টি অস্থায়ী কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী জানিয়েছেন, একই সময়ে মহানগরের ৬ থেকে ১১ মাস বয়সী ৮১ হাজার ৫০০ শিশুকে নীল এবং ৪ লাখ ৫২ হাজার ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াচ্ছে চসিক। স্বাস্থ্যবিধি মেনে মোট পাঁচ লাখ ৩৩ হাজার ৫৫২ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

এসএএস/চখ

 

 

এই বিভাগের আরও খবর