chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আদালতে আত্মসমর্পণ করলো ‘ভয়ঙ্কর সন্ত্রাসী’ বিধান বড়ুয়া

নিজস্ব প্রতিনিধি : ভয়ঙ্কর সন্ত্রাসী ও চট্টগ্রাম রাউজান উপজেলার কুখ্যাত বিধান বাহিনীর প্রধান বিধান বড়ুয়া চট্টগ্রাম আদালতে আত্মসমর্পণ করেছে।

অস্ত্র মামলায় সাজা ঘোষণা হওয়ার এক মাস পর আজ বুধবার (৩০ সেপ্টেম্বর) অতিরিক্তি জেলা ও দায়রা জজ ফেরদৌস আরার আদালতে তিনি আত্মসমর্পণ করেন।

তথ্যটি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবি চট্টগ্রাম জেলার অতিরিক্ত পিপি এডভোকেট সমীর দাশগুপ্ত।

তিনি বলেন, গত ৩০ আগষ্ট রাউজান থানার একটি অস্ত্র মামলায় বিধান বড়ুয়াকে ১৭ বছরের সাজা দিয়েছিলেন একই আদালত। তখন থেকে তিনি পলাতক ছিলেন। আজ এক মাস পর তিনি আদালতে আত্মসমর্পণ করলে বিচারক কারাগারে পাঠানোর আদেশ দেন।

তিনি বলেন, ১৭ বছর সাজার মধ্যে অবৈধ অস্ত্র রাখার অপরাধে ১০ বছর এবং কার্তুজ রাখার অপরাধে সাত বছর সাজা প্রদান করে অতিরিক্তি জেলা ও দায়রা জজ ফেরদৌস আরা।

আদালত সূত্রে জানা যায়, ২০১৪ সালের ৪ অক্টোবর রাত ৯টার সময় যুদ্ধাপরাধের দায়ে ফাঁসি হওয়া বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর ক্যাডার বিধান বড়ুয়া বসতঘরে অভিযান চালায় রাউজান থানা পুলিশ। এসময় ওই ঘর থেকে অস্ত্র ও কার্তুজ উদ্ধার হয়।

এ ঘটনায় তার বিরুদ্ধে একটি মামলা করেন পূর্ব গুজরা তদন্তকেন্দ্রের এসআই মহসিন রেজা। ২০১৬ সালের ২৩ নভেম্বর আসামির বিরুদ্ধে চার্জ গঠন করা হয়। আট সাক্ষীর মধ্যে বাদীসহ সাতজনের সাক্ষী নেওয়ার পর আদালত রায় দেন।

উল্লেখ্য, চট্টগ্রামের শীর্ষ সন্ত্রাসী বিধান বড়ুয়ার বিরুদ্ধে চট্টগ্রামের বিভিন্ন থানায় দুই ডজনের বেশি মামলা রয়েছে। ২০১১ সালে র‌্যাবের হাতে গ্রেফতার হয় আর এর পর থেকে তিনি কারাগারে ছিলেন।

এরপর ২০১৮ সালের ১২ সেপ্টেম্বর অস্ত্র আইনের একটি মামলায় বিধান বড়ুয়ার কারাদণ্ড হয়। তবে গত বছর ৩ জুন কুমিল্লা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান ভয়ংকর সন্ত্রাসী বিধান বড়ুয়া।

প্রসঙ্গত : রাউজান উপজেলার শীর্ষ সন্ত্রাসী, এনডিপি ক্যাডার বিধান বড়ুয়া রাউজানের পূর্ব গুজরা ইউনিয়নের বড়ুয়া পাড়ার আধার মানিক গ্রামের সুরত সিংহ বাড়ির মৃত হিমাংশু বড়ুয়ার ছেলে।

১৯৯১ সালে সালাহউদ্দিন কাদের চৌধুরীর গঠিত রাজনৈতিক দল ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) দুর্ধর্ষ ক্যাডার বিধান ছিলেন রাউজান ও আশপাশের এলাকার ত্রাস।

আর এস/চখ

এই বিভাগের আরও খবর