ইনস্টাগ্রামসহ ২২৬টি অ্যাপ থেকে পাসওয়ার্ড চুরি করতে পারে ‘অ্যালিয়েন’

প্রযুক্তি ডেস্ক: অ্যাপ থেকে তথ্য চুরি এখন নিত্য-নৈমিত্তিক ঘটনা। এবার থ্রেট ফ্রেবরিকের গবেষকরা এমন একটি ম্যালওয়্যার শনাক্ত করেছেন, যা ২২৬টি অ্যাপ থেকে পাসওয়ার্ড চুরি করতে পারে।

বিপজ্জনক এই ম্যালওয়্যারের নাম ‘অ্যালিয়েন।’ গবেষকদের মতে, এটি কোডের নতুন কোনো অংশ নয় বরং পূববর্তী ভার্সন ‘সেরবেরাস’ এর অনেক উন্নত ভার্সন।

কোনো স্মার্টফোন অ্যালিয়েনে আক্রান্ত হলে বেশ কয়েকটি নিরাপত্তা ঝুঁকিতে পড়ে। কেননা ম্যালওয়্যারটি ভুয়া লগইন প্রদর্শন, পাসওয়ার্ড সংগ্রহ এবং হ্যাকারদেরকে ডিভাইসে অ্যাকসেস করার সুযোগ দেয়।

গবেষকরা দেখতে পেয়েছেন, ম্যালওয়্যারটি ২২৬টি অ্যাপ থেকে পাসওয়ার্ড চুরি করতে পারে। এ তালিকায় ইনস্টাগ্রাম, টুইটার, স্ন্যাপচ্যাটসহ বেশ কয়েকটি ব্যাংকিং অ্যাপ রয়েছে।

‘অ্যালিয়েন’ ম্যালওয়্যার প্রথমে কোন উপায়ে স্মার্টফোনে প্রবেশ করে, তা স্পষ্ট করে বলতে পারেননি গবেষকরা। তবে অ্যান্ড্রয়েড ফোনে কী কী অ্যাপ ইনস্টল করছেন সে ব্যাপারে ব্যবহাকারীদের সতর্ক থাকার আহবান জানিয়েছেন ইসেট-এর সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট জ্যাক মুর।

তিনি বলেন, এই ম্যালওয়্যারটি অত্যন্ত বিপজ্জনক হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি ব্যবহারকারী এবং তাদের ডিভাইসে মারাত্মক প্রভাব ফেলতে পারে। অপরিচিত ও আনঅফিসিয়াল অ্যাপস স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা উচিত নয়।

এমআই/

এই বিভাগের আরও খবর
Loading...