কাঁচা পেঁপের যত গুন

ডেস্ক নিউজঃ সারা বছর যে সবজিটি পাওয়া যায তা হল কাঁচা পেঁপে। এটি যেমন সহজলভ্য, তেমন পুষ্টিগুনে ভরপুর।  পেঁপে সবজি হিসেবে খাওয়া যায় আবার পাকা ফল হিসেবেও বেশ জনপ্রিয়।পেঁপের আরেক নাম ‘অমৃততুন্বীৎ’। তার গুনাবলী সংক্ষেপে শেষ হওয়ার নয়। প্রাত্যহিক খাদ্যতালিকায় কাঁচা পেঁপে রাখাটা খুবই জরুরি।

আসুন জেনে নিই কাঁচা পেঁপে খাওয়ার উপকারিতাঃ

১. কাঁচা পেঁপে দেহে জমা থাকা সোডিয়াম দূর করতে সহায়তা করে যা হৃৎপিণ্ডের রোগের জন্য দায়ী। এ ছাড়া দেহের সঠিক রক্ত সরবরাহে কাজ করে।

২. নিয়মিত পেঁপে খেলে উচ্চ রক্তচাপের হাত থেকে মুক্তি পাওয়া যায়।

৩. হৃদপিণ্ডজনিত যেকোনো সমস্যার সমাধান হয়। কাঁচা সবুজ পেঁপেতে নানা রকম প্রাকৃতিক এনজাইম থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য দুটি এনজাইম হচ্ছে সাইমোপ্যাপিন ও প্যাপিন। এই দুটি এনজাইম প্রোটিন চর্বি ও কার্বোহাইড্রেট ভাঙতে সাহায্য করে।

৪. কাঁচা পেঁপে বা এর জুস রক্তে চিনির পরিমাণ কমায়। আর এটি শরীরে ইনসুলিনের পরিমাণ বাড়ায়। পেঁপেতে থাকা আঁশ ক্রনিক কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি বা অম্লতা, পাইলস ও ডায়রিয়া দূর করতে পারে। মানুষের শরীরকে ভেতর থেকে পরিষ্কার করতে পেঁপে দারুণ কার্যকর।

৫. নিয়মিত কাঁচা পেঁপে খেলে ত্বকের সমস্যা দূর হয়। বিশেষ করে ব্রণ এবং ত্বকের ওপর নানা দাগ দূর করতে পারে কাঁচা পেঁপে। প্রতিদিন সকালে ২/৩ ফোঁটা পেঁপের আঠা পানিতে মিশিয়ে খেতে হবে। এর দ্বারা ক্ষুধাও বেড়ে যাবে এবং হজমও ঠিকভাবে হবে।

৬. প্রতিদিন দুপুর ও রাতের খাবারের পর এক টুকরো কাঁচা পেঁপে ভালো করে চিবিয়ে খেলে এবং তারপর এক গ্লাস পানি খেলে সকালে পেট পরিষ্কার হয়। গ্যাস্ট্রিক ও বদহজমের কষ্ট দূর হয়।

Loading...