chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভারতে কৃষি বিলের বিরোধিতা করায় ৮ এমপি বরখাস্ত

ডেস্ক নিউজঃ ভারতের রাজ্যসভায় কৃষি বিল নিয়ে বিক্ষোভের ঘটনায় বিরোধী দলের ৮ জন সংসদ সদস্যকে বরখাস্ত করা হয়েছে।

জানাগেছে, রোববার(২১সেপ্টেম্বর) রাজ্যসভায় কৃষি বিল পেশ করার পরই বিরোধী সংসদ সদস্যরা তুমুল বিক্ষোভ শুরু করেন। এ ঘটনায় তাদের বিরুদ্ধে সোমবার অভিযোগ করেন বিজেপির রাজ্যসভার সংসদ সদস্যরা। এরই পরিপ্রেক্ষিতে রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু বিরোধী এমপিদের আচরণের তীব্র নিন্দা করে ৮ জনকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেন।

বরখাস্তকৃতরা এমপিরা হলেন- তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন, কংগ্রেসের রাজীব সতাভ, সৈয়দ নাসির হুসেন, রিপুন বোরা, আম আদমি পার্টির সঞ্জয় সিং, সিপিআইএমের কেকে রাগেশ ও এলামারাম করিম।

রোববার রাজ্যসভায় কংগ্রেস এমপি প্রতাপ সিং বাজোয়া স্পষ্ট জানিয়ে দেন, চাষিদের জন্য মৃত্যু পরোয়ানায় সই করবে না কংগ্রেস। এরপরই বিক্ষোভ দেখায় তৃণমূল কংগ্রেসও। ‘কালা কানুন ওয়াপস লো’ স্লোগান দিতে থাকেন তারা। প্রবল হট্টগোল শুরু হয়ে যায়।

প্যানেল চেয়ারপারসনের চেয়ারের সামনে দাঁড়িয়ে সংসদের রুল বুক ছিঁড়ে ফেলেন তৃণমূল সংসদ সদস্য ডেরেক ও’ব্রায়েন। ছিঁড়ে ফেলা হয় বিলের প্রতিলিপি। এরপরই স্থগিত হয়ে যায় রাজ্যসভার কাজ।

বিরোধী দলের বিক্ষোভে দুপুর দেড়টা পর্যন্ত বন্ধ ছিল রাজ্যসভার কাজ। এরপর দেড়টায় ফের অধিবেশন শুরু হতেই বিরোধীরা আগের অবস্থানেই  থাকেন। ভোটাভুটি করতে বিরোধীদের শান্ত হতে বলেন প্যানেল চেয়ারপারসন। কিন্তু বিরোধীরা বিক্ষোভ দেখাতেই থাকেন। তার মধ্যেই ধ্বনি ভোটে পাস হয়ে যায় বিল।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এই বিভাগের আরও খবর