chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যুক্তরাজ্যে আইসোলেশনে কড়াকড়ি, না মানলে ১০ হাজার পাউন্ড জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক: করোনার প্রকোপ ঠেকাতে বিভিন্ন দেশ নানা কড়াকড়ি আরোপ করছে। যুক্তরাজ্যও এর ব্যতিক্রম নয়। দেশটিতে সেলফ আইসোলেশন না মানলে সর্বোচ্চ ১০ হাজার পাউন্ড (১৩ হাজার ডলার, ১১ হাজার ইউরো) জরিমানা গুনতে হবে। খবর এএফপি।

সাম্প্রতিক সময়ে করোনার প্রকোপ বাড়তে শুরু করায় শনিবার নতুন করে কড়াকড়ি ঘোষণা করেছে ইংল্যান্ড। চলতি সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ব্রিটেনে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে। সে কারণে উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তরাঞ্চল এবং কেন্দ্রীয় ইংল্যান্ডে কয়েক লাখ মানুষের ওপর নতুন করে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

শনিবার আরও পরের দিকে নতুন করে বিধি-নিষেধ জারি করা হয়। সেখানে বলা হয়েছে, আগামী ২৮ সেপ্টেম্বর থেকে কারও করোনার লক্ষণ দেখা দিলে বা করোনা পজিটিভ ধরা পড়লে অবশ্যই সেলফ আইসোলেশনের নিয়ম কানুন মেনে চলতে হবে।

বরিস জনসন এক বিবৃতিতে বলেন, এই ভাইরাসের সঙ্গে যুদ্ধ করার সর্বোত্তম উপায় হচ্ছে সবার সেলফ আইসোলেশন এবং বিভিন্ন বিধি-নিষেধ মেনে চলা। তিনি আরও বলেন, এই গুরুত্বপূর্ণ বিষয়টি কারও অবহেলা করা উচিত নয়।

সম্প্রতি যেসব লোকজনের দেহে করোনার লক্ষণ ধরা পড়েছে বা করোনা পজিটিভ এসেছে তাদের ১০ দিনের জন্য সেলফ আইসোলেশনে থাকতে বলা হয়েছে। অপরদিকে কারো করোনার লক্ষণ আছে বা করোনা পজিটিভ এমন লোকজনের সংস্পর্শে থাকলে ১৪ দিনের সেলফ আইসোলেশনে থাকতে হবে।

অন্যদেশে ভ্রমণের পর কোয়ারেন্টাইন লঙ্ঘন করলেও জরিমানা গুনতে হবে। এই জরিমানা শুরু হবে ১ হাজার পাউন্ড থেকে। একই ভুল দ্বিতীয়বার করলে জরিমানা সর্বোচ্চ ১০ হাজার পাউন্ড পর্যন্ত হতে পারে।

এমআই/

এই বিভাগের আরও খবর
Loading...