chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ট্রাম্পকে পাঠানো চিঠির খামে বিষ!

আন্তর্জাতিক ডেস্ক: কানাডা থেকে ট্রাম্পের নামে  পাঠানো একটি চিঠির খামের ভেতর রিসিন নামে বিষাক্ত পদার্থ শনাক্ত করা হয়েছে। ওই প্যাকেটটি দু’বার পরীক্ষা করা হয়েছে এবং দু’বারই বিষাক্ত রিসিনের উপস্থিতি নিশ্চিত হন নিরাপত্তা কর্মকর্তারা।

নিরাপত্তা সংস্থার দুই কর্মকর্তার বরাত দিয়ে শনিবার (২০ সেপ্টেম্বর) এ তথ্য জানায় সংবাদমাধ্যম সিএনএন।

কানাডা থেকে প্যাকেটটি ট্রাম্পের নামে এসেছে। তবে কে পাঠিয়েছে এবং নিরাপত্তা ভেদ করে কীভাবে সেটি হোয়াইট হাউসে প্রবেশ করেছে, সেসব বিষয় খতিয়ে দেখছে এফবিআই ও সিক্রেট সার্ভিস।

পাশাপাশি কানাডাও বিষয়টি খতিয়ে দেখছে। কানাডার জননিরাপত্তা মন্ত্রণালয়ের প্রধান মুখপাত্র ম্যারি-লিজ পাওয়ার জানিয়েছেন ঘটনাটি উদঘাটনে তারা মার্কিন সংস্থাকে সব ধরনের সহযোগিতা করবে।

তবে তদন্তের আগে এ বিষয়ে তারা আর কোনো কথা বলতে রাজি নয়।

এ ঘটনার পর হোয়াইট হাউসের ঠিকানায় পাঠানো সব পার্সেলের বিষয়ে কড়াকড়ি আরোপ করা হয়েছে। এখন থেকে কোনো পার্সেল একাধিকবার পরীক্ষা-নিরীক্ষা না করে হোয়াইট হাউসে প্রবেশ করতে দেওয়া হবে না। একই ধরনের অন্য প্যাকেটগুলোও পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

প্রসঙ্গত, ক্যাস্টর অয়েল তৈরি হয় যে বীজ থেকে, সেই একই বীজ থেকেই তৈরি হয় রিসিন নামে বিষাক্ত এ পদার্থ। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সেন্টার সিডিসির মতে, রিসিন এত বিষাক্ত যে মাত্র এক চিমটি রিসিন গুঁড়া গ্রহণ করলেই প্রাপ্তবয়স্ক একজন মানুষের মৃত্যু ঘটতে পারে।

এমআই/

এই বিভাগের আরও খবর
Loading...