তুরস্ক সমস্যা সমাধানে প্রস্তুত

আন্তর্জাতিক ডেস্ক : বেশ কয়েক সপ্তাহ ধরে পূর্ব ভূমধ্যসাগরে গ্রিস এবং তুরস্কের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এক পক্ষ অন্য পক্ষের সঙ্গে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়ছে। তুরস্ক বলছে, তারা এই সমস্যার সমাধান চায়।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, গ্রিসের শীর্ষ নেতার সঙ্গে সাক্ষাত করতে প্রস্তুত তুরস্ক। পূর্ব ভূমধ্যসাগরে তেল ও গ্যাস অনুসন্ধানকে কেন্দ্র করেই সাম্প্রতিক সময়ে বিবাদে জড়িয়ে পড়েছে ন্যাটোর সদস্যভূক্ত এই দুই দেশ। এ বিষয়ে গ্রিসের সঙ্গে আলোচনার কথা বলছে তুরস্ক।

সম্প্রতি গ্রিসের বিরোধিতা সত্ত্বেও পূর্ব ভূমধ্যসাগরের বিতর্কিত এলাকায় তেল-গ্যাস অনুসন্ধান চালিয়ে যাচ্ছে আঙ্কারা। এজন্য তারা সাগরে গবেষণা ও অনুসন্ধান জাহাজ পাঠিয়েছে। অন্যদিকে, গ্রিস তুরস্কের জাহাজকে নজরদারি করার জন্য তার সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছে।

এদিকে, শুক্রবার জুমার নামাজ আদায়ের পর তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান সাংবাদিকদের উদ্দেশে বলেন, গ্রিসের প্রধানমন্ত্রীর সঙ্গে তার বৈঠক হতে পারে। তিনি জানান, তার সঙ্গে এ বিষয়ে আলোচনা করা জরুরি।

তিনি বলেন, গ্রিস চাইলে আমরা সাক্ষাত করতে পারি। তিনি আরও বলেন, আমরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলতে পারি অথবা তৃতীয় কোনো দেশে আলোচনায় বসতে পারি।

এদিকে, শুক্রবার আরও পরের দিকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন, আঙ্কারায় নিযুক্ত গ্রিসের রাষ্ট্রদূত মাইকেল-ক্রিসটস ডায়ামেসির ওপর সমন জারি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

গ্যাস-সমৃদ্ধ পূর্ব ভূমধ্যসাগরে অনুসন্ধান নিয়ে আশপাশের দেশগুলোর মধ্যে দ্বন্দ্বের বিষয়টি নতুন কিছু নয়। তুরস্ক, গ্রিস, সাইপ্রাস, ইসরায়েলের মধ্যে দীর্ঘদিন ধরেই এ বিষয়ে বিরোধ চলছে।

এই বিভাগের আরও খবর
Loading...