নয় বছর লড়াই করে জয় পেলেন মেসি

খেলা ডেস্ক: খেলার মাঠে নিয়মিত জয়ের দেখা পান ফুটবল জাদুকর লিওনেল মেসি। তবে অন্য এক লড়াইয়ে প্রায় নয় বছর জয়ের জন্য অপেক্ষা করছিলেন তিনি। অবশেষে সেই আইনি লড়াইয়েও জয়ের মুখ দেখলেন লিওনেল মেসি।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ আদালত রায় দিয়েছে, আর্জেন্টাইন খুদেরাজ নিজের নামকে এখন থেকে ‘ট্রেডমার্ক’ হিসেবে ব্যবহার করতে পারবেন। খবর বিবিসির।

সেই ২০১১ সালে স্পোর্টসওয়ার ব্র্যান্ড হিসেবে নিজের ডাকনাম ব্যবহার করার আবেদন জানিয়েছিলেন মেসি। কিন্তু এখানে ঝামেলা বাঁধায় একটি স্প্যানিশ সাইক্লিং ব্র্যান্ড ‘ম্যাসি’ (massi)। ইংরেজিতে নামের বানানে ভিন্নতা থাকলেও (মেসির নামের বানান messi ) উচ্চারণে মিল থাকায় বিভ্রান্তি তৈরি হতে পারে এমন যুক্তিতে মেসির আবেদন চ্যালেঞ্জ করেছিল ব্র্যান্ডটি।

প্রাথমিকভাবে ‘ম্যাসি’ নামের ব্র্যান্ডটি এই চ্যালেঞ্জে সফলও হয়েছিল। কিন্তু পরে মেসি এই ব্যাপারটা ফৌজদারি আদালত পর্যন্ত নিয়ে যান। পরে ‘দ্য ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস’-এ আপিল করার পর এবারের রায়ও এলো বার্সা অধিনায়কের পক্ষেই।

ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস বলেছে, তারকা এই ফুটবলারের খ্যাতির বিষয়টি বিবেচনায় আনলেই বোঝা যায় সাধারণ মানুষ দুই ব্র্যান্ডের মধ্যে পার্থক্য বুঝতে পারবেন কি না। সেই প্রেক্ষিতে ২০১৮ সালে ইইউ’র ফৌজদারি আদালতে তোলা চ্যালেঞ্জটি খারিজ করে দেয়া হয়।

এই রায়ের ফলে নিজের নাম ‘ট্রেডমার্ক’ হিসেবে ব্যবহার করতে আর বাধা রইল না আর্জেন্টাইন ফরোয়ার্ডের। যে কোনো ব্যবসায়িক উদ্দেশ্যে নিজের নাম এখন থেকে ব্যবহার করতে পারবেন ছয়বারের ব্যালন ডি’অর জয়ী তারকা।

এমআই/

এই বিভাগের আরও খবর
Loading...