মাকড়সা তাড়াতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক : বেড়াতে যাওয়ার কারণে অনেক দিন ঘর যদি আবদ্ধ থাকে, তখন দেখা যায় বাড়িঘর মাকড়সাদের দখলে চলে গেছে। সারা ঘরেই মাকড়সার জাল ঘেরা থাকে। এই সমস্যা বেশিদিন ঘরদোর পরিষ্কার না করলেও হয়ে থাকে। আবার কোথাও মানুষের চলাচল না থাকলে সেখানেও বাসা বাঁধে মাকড়সা।

এই প্রাণীর উৎপাতে অনেকেই অতিষ্ঠ হয়ে পড়েন। তবে চিন্তার কারণ নেই, মাকড়সার উপদ্রব দূর করার রয়েছে কিছু ঘরোয়া টিপস। যা বেশ কার্যকরী। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

* একমুঠো পুদিনা পাতা পানিতে ফুটিয়ে ঠান্ডা করে নিন। ঘরের যেসব জায়গায় মাকড়সার জাল রয়েছে সেখানে স্প্রে করুন। পুদিনার তেল সামান্য পানির সঙ্গে মিশিয়েও স্প্রে করতে করতে পারেন।

* মাকড়সা তাড়াতে ভিনেগার খুব উপকারী, কারণ ভিনেগারে আছে অ্যাসিটিক অ্যাসিড, যার গন্ধ পেলে মাকড়সা পালায়। এজন্য প্রথমে ১ কাপ সাদা ভিনেগার এবং ১ কাপ পানি মিশিয়ে নিন। এবার মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে ঘরের আনাচে কানাচে স্প্রে করুন। যেখানে মাকড়সার উপদ্রব বেশি সেখানে বেশি করে স্প্রে করুন। ফল পাবেন হাতে-নাতে।

* মাকড়সা তাড়ানোর আরেকটি অব্যর্থ উপকরণ এসেন্সিয়াল অয়েল। স্প্রে বোতলে ভরে ঘরের আনাকে-কানাচে স্প্রে করুন এসেন্সিয়াল অয়েল, নিমিষেই গায়েব হবে মাকড়সা।

Loading...