chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভারতের সংসদ ভবন তৈরি করবে টাটা

ডেস্ক নিউজঃ ভারতের সংসদ ভবন নতুন করে সাজানো হবে। আর এই দায়িত্ব পেলেন  টাটা প্রজেক্টস লিমিটেড।  ৮৬১ দশমিক ৯০ কোটি টাকার সর্বনিম্ন দরপত্র দিয়ে এই প্রকল্প জিতে নিয়েছে ‘টাটা প্রজেক্টস’। অর্থাৎ প্রায় ৮৬২ কোটি টাকায় নতুন সংসদ ভবন তৈরির দায়িত্ব তুলে দেয়া হয়েছে টাটার হাতে। 

আগামী ২১ মাসের মধ্যে নতুন সংসদ ভবন তৈরির কাজ শেষ করতে হবে। ল্যারসেন অ্যান্ড টুবরো, সাপুরজি-সহ মোট ৭টি সংস্থা এই প্রকল্পের জন্যে দরপত্র জমা দিয়েছিলো। তবে অবশেষে সবচেয়ে কম টাকায় দরপত্র দিয়ে এই প্রকল্প করার ছাড়পত্র পেয়েছে টাটা। এই প্রকল্পের জন্য সর্বাধিক ৯৪০ কোটি টাকা খরচ ধরা হয়েছিল।

জানা গেছে, নতুন এই সংসদ ভবন বর্তমান সংসদ ভবনের পাশেই হবে। তবে বর্তমান সংসদ ভবনের মতো গোলাকার হবে না এটি। নতুন ভবনটি হবে ত্রিকোণাকার। সংসদে ৯০০ থেকে ১২০০ সাংসদের বসার আসন থাকবে। প্রেসিডেন্ট ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত তিন কিলোমিটার জুড়ে হবে সেন্ট্রাল ভিস্টা।

এদিকে, ভারতের এই অর্থনৈতিক অবস্থায় কেন নতুন করে সংসদ ভবন গঠন করা হবে এই নিয়ে প্রশ্ন করেছেন অনেকে। কর্তৃপক্ষের মতে, বর্তমান সংসদ ভবনটিতে সংস্কারের প্রয়োজন হয়ে পড়েছে। সংস্কারের পরে পুরনো ভবনটি অবশ্য অন্য কাজে ব্যবহার করা হবে। চলতি বছরের শুরুর দিকেই নতুন সংসদ ভবন তৈরির সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। তবে সেই সময় সরকারের যুক্তি ছিলো বর্তমান ভবনের কাঠামোটি ব্রিটিশ আমলে তৈরি। ফলে বহুদিন রক্ষণাবেক্ষণ হয়নি, তাই এই ভবনটি অনেকটা মেরামতির প্রয়োজন।

 

এই বিভাগের আরও খবর