chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে পাহাড় ধস ও দখল রোধে গাছের চারা লাগাবে আওয়ামী লীগ

চট্টগ্রাম ডেস্ক : চট্টগ্রাম নগরের একদিকে সমুদ্র, মাঝখানে পাহাড়। লক্ষ লোকের বসতি পাহাড়গুলোতে। প্রতি বর্ষা মৌসুমে পাহাড় ধসে বহু প্রাণহানির ঘটনা ঘটে। অন্যদিকে ভূমি দস্যুরা বেপরোয়া ভাবে পাহাড় দখল ও পাহাড়ের মাটি কেটে সাবাড় করে ফেলছে।

এ অবস্থায় পাহাড় ধস, বর্ষা মৌসুমে সিলট্রেশন প্রতিরোধ, পাহাড় দখল রোধ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় চট্টগ্রাম নগরের সকল পাহাড়ে গাছের চারা লাগানোর সিদ্ধান্ত নিচ্ছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ।

নগরের পাহাড়গুলোতে গাছের চারা রোপন করা হলে পাহাড় ধস ও দখল রোধের কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করছে আওয়ামী লীগ। এ ব্যাপারে করণীয় নির্ধারণে পাহাড়গুলোর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও পরিবেশ অধিদপ্তরের সাথে আলোচনায় বসতে যাচ্ছে সংগঠনটি।

মুজিব বর্ষ উপলক্ষে সরকার ঘোষিত দেশজুড়ে এক কোটি গাছের চারা রোপণ কার্যক্রমকে সামনে রেখে নতুন এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

আজ ১৪ সেপ্টেম্বর নগর আওয়ামী লীগের ৪৩ ওয়ার্ড জুড়ে বৃক্ষ চারা বিতরণ কর্মসূচীর অংশ হিসেবে উত্তর পাঠানটুলী ওয়ার্ড, পশ্চিম মাদারবাড়ি ওয়ার্ড ও পূর্ব মাদারবাড়ি ওয়ার্ড আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে গাছের চারা বিতরণ কর্মসূচি পালিত হয়েছে। এই উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, নগর আওয়ামী লীগের আওতাধীন ওয়ার্ডগুলোতে গাছের চারা বিতরণ কার্যক্রমের আওতায় পর্যায়ক্রমে ৫০ হাজার চারা বিতরণ করা হবে।

গত ১৪ জুলাই এই কার্যক্রমের প্রথম পর্বে ওয়ার্ড আওয়ামী লীগ নেতৃবৃন্দকে প্রতি ওয়ার্ডের জন্য ২০০ করে গাছের চারা বিতরণ করা হয়েছে। দ্বিতীয় পর্বে প্রতি ওয়ার্ডে সরেজমিন উপস্থিত হয়ে নগর আওয়ামী লীগ গাছের চারা বিতরণ করছে। এখন নগরের সকল পাহাড়গুলোতে গাছের চারা রোপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চারা বিতরণ উপলক্ষে ওয়ার্ড ভিত্তিক অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নগর আওয়ামীলীগ ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

এসময় উপদেষ্টা শফর আলী, শেখ মাহমুদ ইছহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, বন ও পরিবেশ সম্পাদক মসিউর রহমান চৌধুরী, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ হোসেন, সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, বেলাল আহমেদ,উত্তর পাঠানটুলী ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আবদুল হান্নান, কেন্দ্রীয় যুবলীগ সাবেক সদস্য আবদুল মান্নান ফেরদৌস, উত্তর পাঠানটুলী ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আসিফ খান, এড. এরশাদ হোসেন, আবদুর রশিদ লোকমান, সদরঘাট থানা আওয়ামীলীগ সভাপতি জাহাঙ্গীর আলম সিএনসি, পশ্চিম মাদারবাড়ি ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি আলী বকস, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গোলাম মোহাম্মদ জোবায়ের, পূর্ব মাদারবাড়ি ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি জহির আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক সালাউদ্দিন ইবনে আহমদসহ সংশ্লিষ্ট ওয়ার্ড আওয়ামী লীগ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

আগামীকাল ১৫ সেপ্টেম্বর বিকালে পতেঙ্গা সী বিচে ৪১ নং দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ড নেতৃবৃন্দের মাঝে গাছের চারা বিতরণের মধ্য দিয়ে এই পর্বের কার্যক্রম শেষ হবে।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

চখ/রাজীব

এই বিভাগের আরও খবর