খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে রেলওয়ের লাখ লাখ টাকার কাটা গাছ

ছবি - এম ফয়সাল এলাহী

নিজস্ব প্রতিবেদক : রেলওয়ের পূর্বাঞ্চলে সিআরবি এলাকার কাছেই নষ্ট হচ্ছে লাখ লাখ টাকার বৃক্ষ সম্পদ। যেন দেখার কেউ নেই। প্রতিবছর ঝড়-তুফান ও প্রাকৃতিক দুর্যোগে লাখ লাখ টাকার গাছ ভেঙে পড়ে কিংবা বিনষ্ট হয় । এই নষ্ট হওয়া গাছগুলো কেটে রেলওয়ের সংশ্লিষ্ট বিভাগের পক্ষ থেকে মজুদ করে রাখা হয় নির্ধারিত স্থানে। কিন্ত এই সমস্ত গাছ বিক্রির কোন নজর নেই রেলওয়ের কর্মকর্তাদের। যে যার মত করে গাছগুলো লোপাট করছে কিংবা পড়ে গাছগুলো বৃষ্টিতে ভিজে রোদে পুড়ে নষ্ট হচ্ছে।

খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে রেলওয়ের লাখ লাখ টাকার গাছ

রেলওয়ে পূর্বাঞ্চলের কদমতলী এলাকায় কাট সংরক্ষণাগারে সরেজমিন গিয়ে দেখা যায়- লাখ লাখ টাকার কাটাগাছ রোদে শুকায় এবং বৃষ্টিতে ভিজে সারাবছর।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রেলওয়ে এলাকায় দীর্ঘদিনের পুরনো গাছ মারা গেলে অথবা ঝড়ে উপড়ে পড়ার পর গাছগুলো কেটে সাইজ করে চট্টগ্রামস্থ কদমতলী সিনিয়র সাব অ্যাসিসটেন্ড ইঞ্জিনিয়ার (এসএসআই) কার্য দপ্তরের পাশে স্তুপ করে রাখা হয়। গত একদশক যাবৎ বিপুল পরিমাণ বিভিন্ন প্রজাতির গাছ স্তুপ করে রাখা হয়েছে।

খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে রেলওয়ের লাখ লাখ টাকার গাছ

এ সমস্ত গাছের মধ্যে সেগুন, গর্জন, জাম, সোনালু, করই ইত্যাদি প্রজাতির গাছ রয়েছে। বছরের পর বছর রোদ বৃষ্টিতে অনেক গাছ মাটিতে মিশে গেছে। তদারকি না থাকায় স্থানীয় এলাকাবাসীর হাতে করে নিয়ে যান অনেক কাট।

এসএএস/চখ

Loading...