chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনা: বড় অঙ্কের আর্থিক ক্ষতির কবলে বার্সা

ডেস্ক নিউজ : মহামারী করোনাভাইরাসের কারণে তিন মাস বন্ধ ছিল সবধরনের ফুটবল। শুধু মাঠের খেলাই নয়, বন্ধ ছিল ফুটবল সংশ্লিষ্ট সকল কিছু। যে কারণে আর্থিক ক্ষতির মুখে পড়েছে বিশ্বের বড় বড় সব দলগুলো। স্প্যানিশ ক্লাব বার্সেলোনার জন্য এ তিন মাসে ক্ষতির পরিমাণ ৩০০ মিলিয়ন ইউরো বা ৩ হাজার ১২ কোটি টাকার বেশি।

স্প্যানিশ ক্লাবটির পক্ষ থেকেই নিশ্চিত করা হয়েছে, করোনাভাইরাস মহামারীর কারণে প্রায় ৩০০ মিলিয়ন ইউরো ক্ষতির সম্মুখীন হয়েছে তারা। যে কারণে উল্লেখযোগ্য কিছু পরিকল্পনায় পরিবর্তন আনতে হয়েছে তাদের, একইসঙ্গে নতুন মৌসুমের বাজেটও করতে হয়েছে অন্যভাবে।

অথচ করোনার আঘাতের আগে বিশ্বের প্রথম ক্লাব হিসেবে বার্ষিক রেভিনিউ সংগ্রহে ১ বিলিয়ন ইউরো আয়ের মাইলফলক গড়ার পথে ছিল বার্সেলোনা। কিন্তু গত মার্চে তিন মাসের জন্য বন্ধ হয়ে যায় ফুটবল। যে কারণে পুরো রেভিনিউ সিস্টেমে আমূল পরিবর্তন।
মাঠের খেলা বন্ধ থাকায় যেমন ম্যাচ ডে রেভিনিউ পায়নি বার্সেলোনা, তেমনি করোনা লকডাউনের কারণে ক্লাবের জাদুঘর ও অফিসিয়াল শপ বন্ধ থাকায় সেখান থেকেও ব্যবসা করতে পারেনি তারা। এ তিন খাত থেকেই কয়েকশ কোটি টাকা ক্ষতি হয়েছে ক্লাবটির।

২০১৯-২০ মৌসুমের জন্য ১০০০ কোটি ইউরো আয়ের ক্যাম্পেইন শুরু করেছিল বার্সেলোনা। কিন্তু এখন সেটি কমে গেছে ৩০ শতাংশের বেশি। যে কারণে অর্থনৈতিক দিকে থেকে কিছু জরুরি সিদ্ধান্ত নিতে হচ্ছে বার্সেলোনাকে। সেগুলো কী? তা জানানো হয়নি ক্লাবের পক্ষ থেকে।
এসএএস/

এই বিভাগের আরও খবর
Loading...