খাসোগি হত্যা: মৃত্যুদণ্ডপ্রাপ্তদের সাজা কমেছে

ডেস্ক নিউজ : তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় মৃত্যুদণ্ড পাওয়া ৫ আসামির সাজা কমিয়ে ২০ বছরের জেল দিয়েছে সৌদি আরবের আদালত।

সৌদির সরকারি কৌঁসুলিদের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, খাসোগির পরিবারের সদস্যরা অভিযুক্ত হত্যাকারীকে ক্ষমা করে দেওয়ায় মৃত্যুদণ্ডপ্রাপ্তদের সাজা কমানো হয়েছে। এ ছাড়া বাকী যে তিনজনের ৭ থেকে ১০ বছরের জেল হয়েছিল তাদের সাজা বহাল রাখা হয়েছে। তবে সাজাপ্রাপ্ত ৮ জনের নাম-পরিচয় জানানো হয়নি।

খাসোগি হত্যাকাণ্ডে গত বছর ডিসেম্বরে সৌদি আরবের রাজধানী রিয়াদের একটি আদালত ৫ জনকে মৃত্যুদণ্ড দেয়। ৩ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছিল।

এরপর খাসোগির ছেলেরা তাদের বাবার খুনিদেরকে ক্ষমা করে দেওয়া ঘোষণা দেয়। নিহত সৌদি সাংবাদিকের ছেলে সালাহ খাশুগজি টুইটারে বলেন, আমরা শহীদ জামাল খাশুগজির ছেলেরা ঘোষণা করছি, যারা আমাদের বাবার হত্যাকারী, আমরা তাদের ক্ষমা ও মার্জনা করছি। এরই প্রেক্ষিতে সৌদি আদালত এবার মৃত্যুদন্ডপ্রাপ্তদের সাজা কমানোর রায় জানাল।

উল্লেখ্য,  ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের ভেতর তাকে হত্যার ঘটনা নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়। রিয়াদ থেকে আসা ১৫ গুপ্তচর ওয়াশিংটন পোস্টের কলাম লেখককে হত্যার পর তার লাশ গুমে জড়িত ছিল বলে সেসময় আঙ্কারা দাবি করেছিল।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ বলছে, সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান এই হত্যাকাণ্ডের নির্দেশ দেন বলে তাদের ধারণা। তবে সৌদি কর্মকর্তারা এ অভিযোগ অস্বীকার করেছেন।

সৌদি আরবের কৌঁসুলিরা পরে এ ঘটনায় ১১ জনকে অভিযুক্ত করেন। তাদেরই বিচারে ৫ জনকে মৃত্যুদণ্ড, ৩ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছিল এবং বাকিরা ছাড়া পেয়েছিলেন।

এসএএস/ন চ

 

 

Loading...