ফেসবুক এ নবনিযুক্ত বাংলাদেশ প্রতিনিধি সাবহানাজ রশীদ দিয়া

প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশ বিষয়ক একজন কর্মকর্তা নিয়োগ দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার হিসেবেই নিয়োগ পেয়েছেন তিনি। তার নাম সাবহানাজ রশীদ দিয়া।

তার নিয়োগের মধ্য দিয়েছে ফেসবুকে একজন প্রতিনিধি পেয়েছে বাংলাদেশ। দিয়া বাংলা ভাষা ও বাংলাদেশের পলিসি বিষয়ে কাজ করবেন।

ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রণালয় সূত্র বলছে, দিয়া বাংলাভাষী। বাংলাদেশ বিষয়ক যে কোনো বিষয়ে সে দ্রুত সাড়া দেবে এবং সমস্যার সমাধান করবে বলে ফেসবুকের সিঙ্গাপুর কার্যালয়ের কর্মকর্তারা তাদের জানিয়েছেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সোমবার (৭ সেপ্টেম্বর) ফেসবুকের সঙ্গে ডিজিটাল প্ল্যাটফর্মে বৈঠক করেন। ওই বৈঠকে ফেসবুক কর্তৃপক্ষ দিয়াকে বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা হিসেবে পরিচয় করিয়ে দেন।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আলোচনায় ফেসবুকের ব্যবহার নিয়ে বাংলাদেশের রাষ্ট্রের, জনগণের এবং সামাজিক নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের বিষয়টি তুলে ধরেছেন এবং জবাবে অত্যন্ত ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে ফেসবুক কর্মকর্তারা আলোচনা করেছেন।

বাংলাদেশ অংশ দেখভালের জন্য ফেসবুক একজন বাংলা ভাষাভাষীকে নিয়োগ দেওয়ায় একটি ফলপ্রসূ উদ্যোগ বলে ফেসবুককে ধন্যবাদ জানান মোস্তাফা জব্বার।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আলোচনায় তিনি ফেসবুক কর্মকর্তাদের জানিয়েওছন, বাংলাদেশে ফেসবুক ব্যবহার নিয়ে অপপ্রচার ও নিরাপত্তা সংক্রান্ত বিষয়ের ধরণ অন্যান্য দেশের চেয়ে আলাদা।

কারণ বাংলাদেশে একাত্তরের মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি আছে এবং তারা এখনও রাষ্ট্রের বিরুদ্ধে নানা ধরনের অপপ্রচারে লিপ্ত। এখন তারা অপপ্রচারের জন্য ফেসবুক ব্যবহার করছে।

এ কারণে ফেসবুককে বাংলাদেশের আইন ও বিধি বিধান মেনে চলা ছাড়াও দেশ ও দেশের বাইরে থেকে রাষ্ট্রীয়, সামাজিক এবং ব্যক্তিগত নিরাপত্তা ও সম্মান বিঘ্নিতকর মিথ্যা ও গুজব বা অপপ্রচারমূলক উপাত্ত প্রচার ছাড়াও সন্ত্রাস, জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা, রাষ্ট্রদ্রোহিতা, পর্ণগ্রাফি ও বাংলাদেশের সামাজিক, সাংস্কৃতিক মূল্যবোধবিরোধী উপাত্ত প্রচার না করতে ফেসবুককে আহ্বান জানিয়েছেন তিনি।

এ ছাড়া বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইনসহ বাংলাদেশের সকল প্রচলিত আইন ও বিধিবিধান মেনে চলা ফেসবুকের দায়িত্ব হিসেবেও উল্লেখ করেছেন। ফলফ্রসু হিসেবে বাংলাদেশ অংশ দেখভালের জন্য ফেসবুক একজন বাংলা ভাষাভাষীকে নিয়োগ দিয়েছে।

বাংলাদেশে ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন করেছেন সাবহানাজ রশীদ দিয়া। পড়াশোনা অর্থনীতি ও যোগাযোগ বিষয়ে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে পাবলিক পলিসি ও ডাটা সায়েন্সে মাস্টার ডিগ্রি অর্জন করেন তিনি।

ওয়ান ডিগ্রি ইনিশিয়েটিভ নামের একটি অলাভজনক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা দিয়া। প্রায় ১০ বছর ধরে এই প্রতিষ্ঠানেই তিনি নির্বাহী হিসেবে কাজ করেছেন। এছাড়াও গুগল, বিশ্বব্যাংক, ইউএসএইডসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেছেন তিনি।

চখ/রাজীব

এই বিভাগের আরও খবর
Loading...