খুলছে তাজমহল!

ডেস্ক নিউজঃ বেশ কয়েকমাস পর খুলতে যাচ্ছে ২১ সেপ্টেম্বর পর্যটকদের জন্য খুলে যাচ্ছে তাজমহল। জানানো হয়েছে টিকিট বুকিং করা যাবে কেবলমাত্র অনলাইনেই।

জানাগেছে, কেবলমাত্র অনলাইনেই টিকিট বিক্রি করা হবে। তাজমহলের জন্য প্রতিদিন ৫০০০ দর্শকসংখ্যা নির্দিষ্ট করা হয়েছে বলে জানানো হয়েছে। আগ্রা ফোর্টের জন্য দর্শক সংখ্যা নির্দিষ্ট করা হয়েছে ২৫০০।

আনলক -৪ এর গাইডলাইন অনুসারে ১ সেপ্টেম্বর থেকে সিকান্দ্রা, ফতেহপুর সিক্রি এবং এতমউদ্দৌল্লা সহ ছোট ছোট স্মৃতিসৌধ খুলে দেওয়া হয়েছে। এবার ২১ সেপ্টেম্বর খুলে দেওয়া হচ্ছে তাজমহলও। তাজমহলে প্রবেশের জন্য করোনার বিধি মেনে চলা বাধ্যতামূলক করা হয়েছে। পড়তে হবে মাস্ক, মেনে চলতে হবে সামাজিক দূরত্ব।

উল্লেখ্য, সম্রাজ্ঞী মুমতাজের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করতে মুঘল সম্রাট শাহ জাহান ভারতের আগ্রায় এই অনন্য স্থাপত্যটি তৈরি করেন। মুঘল স্থাপত্যের শ্রেষ্ঠ নমুনা হিসাবে বিবেচিত হয় তাজমহল। ১৯৮৩ সালে একে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে ঘোষণা করে ইউনেস্কো এবং ভারতে অবস্থিত ‘মুসলিম শিল্পের রত্ন’ বলেও একে আখ্যায়িত করা হয়। শুধু ভারত নয়, বিশ্বের ঐতিহ্যের সর্বজনীনভাবে প্রশংসিত একটি নিদর্শন মার্বেল পাথরের এই তাজমহল। আর তার সৌন্দর্যেই প্রতি বছরই কয়েক লাখ পর্যটক আসেন এই তাজমহলে। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ১৭ মার্চ তাজমহল, আগ্রা ফোর্ট, ফতেপুর সিক্রিসহ প্রতিটি দর্শনীয় স্থানেই প্রবেশ বন্ধ করে দেওয়া হয়। এসময় তাজে প্রতিদিন গড়ে ৮০ হাজার দর্শক প্রবেশের অনুমতি পেতেন, অন্যদিকে আগ্রা ফোর্টে ঢোকার অনুমতি পেতেন দিনে ৩০ হাজার মানুষ।

ন চ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...