chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আজ ধৌত করা হচ্ছে পবিত্র কাবা শরিফ 

ডেস্ক নিউজ : দু’টি পবিত্র মসজিদের কাস্টোডিয়ান বাদশাহ সালমানের পক্ষ থেকে তার উপদেষ্টা মক্কা আমির প্রিন্স খালিদ আল-ফয়সাল আজ বৃহস্পতিবার পবিত্র কাবা ধৌত করবেন।

যুবরাজ খালিদ আল-ফয়সাল গোলাপ মিশ্রিত জমজমের পানি দিয়ে ভিতরে থেকে পবিত্র কাবাটি ধুয়ে ফেলবেন এবং মিশ্রণ ভেজানো কাপড়ের টুকরা দিয়ে দেয়াল মুছবেন।

দুটি পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রধান শেখ আবদুর রহমান আল-সুদাইস পবিত্র কাবা ধোয়ার গুরুত্বের ওপর জোর দিয়ে বলেন, বিজ্ঞ নেতৃত্ব পবিত্র কাবা এবং দুটি পবিত্র মসজিদকে যে আন্তরিক যত্ন প্রদান করেছে এটি তার বহিঃপ্রকাশ।

ড. আল-সুদাইস ইঙ্গিত দেন যে, এ বছর পবিত্র কাবা ধোয়া অনুষ্ঠানে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে তীব্র সতর্কতামূলক পদক্ষেপ নেবে।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে চলে আসা রীতি অনুযায়ী প্রতিবছর ঘটা করে পবিত্র কাবাঘর ধোয়ার কর্মসূচি পালন করা হয়। সউদী বাদশাহ, মন্ত্রিপরিষদের সদস্য, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এ আয়োজনে অংশ নেন। সে ধারাবাহিকতায় আজ কাবাঘরের ভেতরের অংশে ধোয়া-মোছা করা হবে।

মূলত প্রিয়নবী মুহাম্মদ (সা.) এর অনুসরণে পবিত্র কাবা শরিফ ধোয়ার মহৎ কাজটি বড় উৎসব হিসেবে পালন হয় করা হয়। ৬৩০ সালে যখন রাসুল (সা.)-এর নেতৃত্বে মুসলমানরা মক্কা বিজয় করেছিল, তখন তিনি মহান আল্লাহর এ পবিত্র ঘর ধৌত করেছিলেন। সূত্র : সউদী গেজেট।

এসএএস/

এই বিভাগের আরও খবর
Loading...