ফেসবুকে প্রতারণার অভিযোগে ১৫ নাইজেরিয়ান গ্রেপ্তার

ডেস্ক নিউজ : ফেসবুকে ভুয়া  আইডির মাধ্যমে প্রতারণার অভিযোগে রাজধানীতে ১৫ নাইজেরিয়ান নাগরিককে গ্রেপ্তার করেছে সিআইডি। এসময় প্রতারণায় ব্যবহত ৯টি ল্যাপটপ, ২২টি মোবাইল ফোন ও ৫ টি হিসাবের ডায়েরি উদ্ধার করা হয়।

জানা গেছে, তারা ভুয়া ফেইসবুক আইডির মাধ্যমে বন্ধুত্ব করে মিলিয়ন ডলারের গিফট দেয়ার কথা বলে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎকারী একটি আন্তর্জাতিক চক্রের সঙ্গে যুক্ত ছিলেন।

শুক্রবার (২৮ আগস্ট) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার জানান, অভিযুক্তরা একটি আন্তর্জাতিক প্রতারক চক্রের সঙ্গে যুক্ত। মার্কিন নারী সেনা কর্মকর্তার ভুয়া ফেসবুক আইডির মাধ্যমে বন্ধুত্ব করে মিলিয়ন ডলারের গিফট দেয়ার কথা বলে প্রতারণা করে এরা অর্থ আত্মসাৎ করতো। তাদের গ্রেপ্তার করতে গিয়ে পুলিশকে নাজেহাল হতে হয়।

তিনি জানান, গ্রেপ্তার ১৫ জনের মধ্যে ৭ জনের পাসপোর্ট নেই। আর একজন স্টুডেন্ট ভিসায় এসেছে। ভিসার মেয়াদ না থাকলেও তারা দীর্ঘদিন অবৈধভাবে বসবাস করে আসছিলেন।

এছাড়া বাংলাদেশে আসার পরপরই তারা পাসপোর্ট ফেলে দেয় বলেও জানান সিআইডির অতিরিক্ত ডিআইজি।

সিআইড জানায়, এই প্রতারক চক্রের সাথে যুক্ত রয়েছেন দু’জন বাংলাদেশি নারী। তবে তারা পালিয়ে রয়েছে।

এই চক্রটি ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর, দুবাই, ফিলিপাইন, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের মানুষকে বোকা বানিয়ে উপহার দেয়ার নাম করে প্রতারণামূলকভাবে স্ব স্ব দেশের সহযোগী ও ব্যাংক একাউন্টের মাধ্যমে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়ে আসছিল।

গত ২৬ আগস্ট রাজধানীর বিভিন্ন এলাকা থেকে চার প্রতারককে গ্রেপ্তার করেছে সিআইডি। তারা নাইজেরিয়া ও ঘানার  নাগরিক। এদের বিরুদ্ধেও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ব্যক্তির সঙ্গে পরিচয়ের পর নানা প্রলোভন দেখিয়ে আর্থিকভাবে প্রতারণার অভিযোগ পাওয়া যায়।

সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে তাদের গ্রেপ্তার করা হয়। পরে সিআইডি কার্যালয়ে নিয়ে আসার আসামিরা নিজেদের শিক্ষার্থী ও ফুটবলার হিসেবে দাবি করেন।

গ্রেপ্তারকৃতরা ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে বাংলাদেশে এলেও তাদের ভিসার মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গেছে বলে জানিয়েছে সিআইডি।

এসএএস/

এই বিভাগের আরও খবর
Loading...