ফের বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: আবারও বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। উইসকনসিনে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ ব্যক্তি আহতের ঘটনায় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে অন্য শহরেও। নতুন করে সহিংসতায় নিহত হয়েছে আরও ২ জন।

স্থানীয় সময় গত রোববার পুলিশের গুলিতে আহত হয় কৃষ্ণাঙ্গ জেকব ব্লেক। এরপরই বিক্ষোভে অশান্ত হয়ে ওঠে উইসকনসিন। তৃতীয় রাতেও জরুরি অবস্থা ভেঙে বিক্ষোভে নামে মানুষ। সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে তারা।

বিক্ষোভকারীদের ঠেকাতে টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ। জারি হয় কারফিউ। তবে কারফিউ উপেক্ষা করেই সোমবার ও মঙ্গলবার রাতে আবারও রাস্তায় নামে বিক্ষোভকারীরা। এ সময় কেনোশা শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয় ২ জন। আহত হয়েছে আরো একজন।

এরইমধ্যে এসব ঘটনার তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। মোতায়েন করা হয়েছে ন্যাশনাল গার্ড। উইসকনসিনের ঘটনায় বিক্ষোভ হয়েছে মিনেসোটাসহ বিভিন্ন অঙ্গরাজ্যে।

এদিকে উইসকনসিনে কৃষ্ণাঙ্গ জ্যাকব ব্লেককে গুলি করা পুলিশ কর্মকর্তার নাম রুসতেন সেসকি। জ্যাকবকে পেছন দিক থেকে ৭ বার গুলি করে ওই কর্মকর্তা।

অন্যদিকে চলমান এ পরিস্থিতির মধ্যেই তৃতীয় দিনের মতো শুরু হয়েছে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীতা বাছাইয়ে রিপাবলিকান পার্টির সম্মেলন।

এরআগে গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার পর তুমুল বর্ণবাদবিরোধী বিক্ষোভ শুরু হয়।

এমআই/

Loading...