বঙ্গবন্ধুর দেখানো পথে এগিয়ে যেতে চাই: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধুর দেখানো পথে এগিয়ে যেতে চাই, দেশকে এগিয়ে নিতে চাই।

বুধবার (২৬ আগস্ট) ভিডিও কনফারেন্সের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ছয় দফার উপর আয়োজিত কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তান রাষ্ট্রের শুরু থেকেই পশ্চিম পাকিস্তানের শাসকরা বাঙালিদের সব ধরনের অধিকার হরণ করতে থাকে।বার বার পাকিস্তানের রাষ্ট্র ক্ষমতা থেকে বাঙালি নেতৃবৃন্দকে বঞ্চিত করা হয়। ১৯৫৮ সালে সামরিক শাসন জারি করে বাঙালিদের উপর নির্যাতন শুরু করে সামরিক শাসক জেনারেল আইয়ুব খান।সামরিক শাসকদের হাত থেকে বাঙালিদের রক্ষা করতেই বঙ্গবন্ধু ছয় দফা আন্দোলনের ডাক দেন। এক সময় ছফা বাঙালির এক দফায় পরিণত হয়। এই ছফার ফলশ্রুতিতে ১৯৭১’র মুক্তিযুদ্ধ।

এ সময় আরো বক্তব্য রাখেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন ও বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।

গত ৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে আয়োজিত অনলাইন কুইজ প্রতিযোগিতার ফলাফল প্রকাশিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে ৭ই জুন ২০২০ ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে এই অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় ছয় মিনিটের মধ্যে সবচেয়ে বেশি প্রশ্নের সঠিক উত্তর দিতে পেরে তিন লাখ টাকার ১ম পুরস্কার বিজয়ী হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোঃ ইমতিয়াজ পাশা। এরপর দুই লাখ টাকার ২য় পুরস্কার জয়ী হয়েছেন পুন্ড্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তালহা জোবায়েদ, এক লাখ টাকার ৩য় পুরস্কার জয়ী মাগুরা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী এস এম ফাহাদ আব্দুল্লাহ রাকিব, পঞ্চাশ হাজার টাকার ৪র্থ পুরস্কার জয়ী নওগাঁর প্রকৌশলী মোঃ রায়হান হোসেন এবং পঁচিশ হাজার টাকার ৫ম পুরস্কার জয়ী খুলনার রেলওয়ে বালিকা বিদ্যালয়ের শিক্ষক খুকু রাণী ঘোষ। এছাড়াও পরবর্তী ৯৫ জন প্রতিযোগীর প্রত্যেকে দশ হাজার টাকার বিশেষ পুরস্কার জয় করেছেন।

অনুষ্ঠান শেষে চট্টগ্রাম জেলা থেকে বিজয়ী চারজনকে পুরস্কার তুলে দেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

এই বিভাগের আরও খবর
Loading...