চট্টগ্রাম বন্দরে কাত হলো পণ্যভর্তি কনটেইনার জাহাজ

নিজস্ব প্রতিবেদক : কনটেইনার রাখার ভারসাম্য না থাকায় একটি বিদেশি কনটেইনার জাহাজ কাত হয়েছে চট্টগ্রাম বন্দর জেটিতে।

আজ রোববার (২৩ আগস্ট) সকালে বন্দরের সাধারণ কনটেইনার বার্থ (জিসিবি) এর ১১ নম্বর জেটিতে ‘ওইএল হিন্দ’ জাহাজে এই দুর্ঘটনা ঘটে। তবে অল্পের জন্য দুর্ঘটনা থেকে বেঁচে যায় ১ হাজার ২৬৮ কনটেইনারভর্তি বিদেশি এই জাহাজটি। রক্ষা পায় পণ্য উঠানামার কাজে ব্যবহৃত বন্দর জেটি।

আজ জাহাজটি রপ্তানি এবং খালি কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দর ছেড়ে যাওয়ার কথা ছিল।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক বলেন, সকালে জাহাজটি জেটিতে থাকা অবস্থায় কাত হয়ে গেছে। তবে কোন দুর্ঘটনা ঘটেনি জেটি বা জাহাজে। এখন ভারসাম্য আনার জন্য জাহাজ থেকে কিছু কনটেইনার নামানো হচ্ছে। এরপর উপযোগি হলে জাহাজটি জেটি ছেড়ে যাবে। এর আগে আমরা বিষয়টি তদন্ত করে দেখব।

পণ্যভর্তি জাহাজটিতে মোট ১ হাজার ২৬৮ একক কনটেইনার ছিল। এর মধ্যে পণ্যভর্তি ছিল ১ হাজার ১ ৫০ একক এবং খালি ছিল ১১৮ একক কনটেইনার। জাহাজটির বার্থ অপারেটর ছিল এ এন্ড জে ট্রেডার্স। এবং শিপিং এজেন্ট ছিল জিবি্ক্স লজিস্টিকস।

জানা গেছে, ‘ওইএল হিন্দ’ জাহাজটি গত চট্টগ্রাম বন্দর জেটিতে পণ্য নিয়ে ভিড়ে। জাহাজ থেকে আমদানি পণ্য নামানোর পর রোববার জাহাজটি বন্দরের ১১ নম্বর জেটি থেকে ছেড়ে যাওয়ার কথা ছিল। সেই অনুযায়ী সকালে জাহাজটি ছেড়ে যাওয়ার আগে দেখা যায় জাহাজটি কাত হয়ে জেটির সাথে লেগে গেছে। এমন সময় কাত হয় যখন জাহাজের পাশে কোন জাহাজ ছিল না। তা না হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতো।

এসএএস/

Loading...