একাদশ ভর্তি: প্রথম ধাপে আবেদন ১৩ লাখের বেশি

ডেস্ক নিউজ: প্রথম ধাপে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছে ১৩ লক্ষ ৪২ হাজারেরও বেশি শিক্ষার্থী। আবেদনের শেষ দিন রাত সাড়ে ১০টা পর্যন্ত শুধুমাত্র ঢাকা বোর্ডের কলেজগুলোতেই আবেদন করেছেন ৩ লাখ ৯৪ হাজারের বেশি শিক্ষার্থী। 

বৃহস্পতিবার (২০ আগস্ট) রাত সাড়ে ১০টায় ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, বৃহস্পতিবার রাত সাড়ে ১০ট্ব পর্যন্ত পর্যন্ত সারাদেশের ১৩ লাখ ৪২ হাজার ১০৬ শিক্ষার্থী কলেজে ভর্তির আবেদন করেছেন। এদের মধ্যে শুধুমাত্র ঢাকা বোর্ডের কলেজগুলোতে ভর্তির জন্য ৩ লাখ ৯৪ হাজার ৬৪২ জন শিক্ষার্থী আবেদন করেছেন। তারা ঢাকা
বোর্ডের কলেজগুলোতে ১৯ লাখ ৫৩ হাজার ২৫২ টি আবেদন করেছেন।
তিনি দৈনিক শিক্ষাডটকমকে আরও জানান, আজ ২০আগস্ট একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন গ্রহণ শেষ হচ্ছে। শিক্ষার্থীরা রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবেন। প্রচলিতভাবে ১১টা থেকে ১১টা ৫৯ মিনিট পর্যন্ত রক্ষণাবেক্ষণের জন্য আবেদন গ্রহণ না করা হলেও আজ পুরো সময়ই আবেদন গ্রহণ করা হবে।
জানা গেছে, চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষায় অংশ নেয় ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছিলেন।
গত ৯ আগস্ট সকাল সাতটা থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তির কার্যক্রম শুরু হয়। ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ হবে।
ভর্তিচ্ছুরা http://www.xiclassadmission.gov.bd ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করতে হবে। আর নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশের মাধ্যমে টাকা পরিশোধ করা যাবে।
একজন কমপক্ষে ৫টি ও সর্বোচ্চ দশটি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে পারবে। পছন্দক্রম অনুসারে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে। এসএসসি ও সমমানের পরীক্ষার ফলই কলেজ মনোনয়নের ভিত্তি। একাদশে ভর্তির জন্য সব শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, সংশ্লিষ্ট অপারেটরকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশ দেয়া হয়েছে।
একাদশ শ্রেণিতে এইচএসসি ও আলিম শিক্ষার্থীদের ভর্তির সময়সূচি অনুযায়ী ভর্তির জন্য ১ম দফায় অনলাইনে আবেদন গ্রহণ করা হচ্ছে ৯ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট রাত ৮টায়।
শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট রাত ৮টা পর্যন্ত। শিক্ষার্থী সিলেকশন নিশ্চায়ন না করলে ১ম পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে।
দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ ৩১ আগস্ট থেকে চলবে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। পছন্দক্রম অনুসারে ১ম মাইগ্রেশনের ফল প্রকাশ হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। আর দ্বিতীয় পর্যায়ের আবদনের ফল প্রকাশ হবে একই দিন (৪ সেপ্টেম্বর) রাত ৮টাতেই।
দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থেীদের সিলেকশন নিশ্চায়ন ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। শিক্ষার্থী সিলেকশন নিশ্চায়ন না করলে ২য় পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে।

তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ চলবে ৭ ও ৮ সেপ্টেম্বর। পপছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনের ফল এবং ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়।তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর সিলেকশন নিশ্চায়ন করতে হবে ১১ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল বলে গণ্য হবে আর কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ হবে ১৩ সেপ্টেম্বর সকাল ৮টায়। ভর্তি চলবে ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

এই বিভাগের আরও খবর
Loading...