ফাইনালে নিষিদ্ধ হতে পারেন নেইমার!

ডেস্ক নিউজ: ভুল পড়েননি, সত্যিই চ্যাম্পিয়নস লিগ ফাইনালে নিষিদ্ধ হতে পারেন নেইমার। সেমিফাইনালে লাল কার্ড দেখেননি; হলুদ কার্ড মিলিয়ে যে নিষেধাজ্ঞা, সেটিও হয়নি। পারফরম্যান্স বর্ধক মাদক নিয়ে পরীক্ষায় ধরা খেয়েছেন?  ধূর! তাহলে নিষিদ্ধ হবার আশঙ্কা কেন?

ম্যাচে গোল করতে না পারা নেইমার গোলটা বাঁধিয়েছেন ম্যাচ শেষে। লাইপজিগের মার্সেল হলস্টেনবার্গের সঙ্গে জার্সি বদল করে। কোভিড-১৯ এর কারণে বদলে যাওয়া ফুটবলে এটি যে ‘অপরাধ’! যার প্রায়শ্চিত্ত ১ ম্যাচ নিষিদ্ধ এবং ১২ দিনের বাধ্যতামূলক সেলফ আইসোলেশনে থেকে করতে হতে পারে নেইমারের। তাহলেই তো বায়ার্ন মিউনিখ কিংবা লিওঁর বিপক্ষে ফাইনাল মিস্!

করোনাভাইরাস পরবর্তী সময়ে মাঠে ফুটবল ফেরানোর গাইডলাইন হিসেবে এ মাসের শুরুতে উয়েফা ৩১ পৃষ্ঠার ‘রিটার্ন টু প্লে প্রোটোকল’ প্রকাশ করে। যেখানে লেখা আছে, ‘প্লেয়ারদের সুপারিশ করা হচ্ছে, তাঁরা যেন জার্সি অদল-বদল না করেন। করলে উয়েফা ডিসিপ্লিনারি রেগুলেশনস অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হতে পারে।’ পিএসজি ও নেইমারের ভয়টা এখানেই।

তবে ফাইনালে নেইমার নিষিদ্ধ হচ্ছেনই, তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। তাঁকে বাঁচিয়ে দিতে পারে ওই প্রোটোকলের ভাষা। সেখানে জার্সি অদল-বদল না করার ‘সুপারিশ’ করা হয়েছে; ‘নির্দেশ’ দেয়া হয়নি। আর তা করলে উয়েফা ডিসিপ্লিনারি রেগুলেশন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা ‘নেয়া হতে পারে’ লেখা আছে; ‘নেয়া হবেই’ না।

তবু নেইমারের ফাইনাল মিস করার ঝুঁকি একটু হলেও তো রয়েছে! সেটি কী ট্রাজিকই না হবে!

Loading...