মোদির বার্তা প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দিলেন শ্রিংলা

ডেস্ক নিউজ: প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করেছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। মঙ্গলবার (১৮ আগস্ট) সন্ধ্যায় গণবভনে ওই সাক্ষাতে  শেখ হাসিনার কাছে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বার্তা নিয়ে আসেন তিনি। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করাই অনির্ধারিত এই সফরের মূল লক্ষ্য ছিল বলে ভারতীয় কূটনৈতিক সূত্রে জানা গেছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতীয় পররাষ্ট্র সচিবের সাক্ষাতে দুই দেশের পারস্পরিক সহযোগিতা ও স্বার্থ নিয়ে কথা হয়েছে। নরেন্দ্র মোদির পক্ষ থেকে পাঠানো বার্তাকে গ্রহণ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং দু’দেশের সম্পর্ককে আরও কীভাবে এগিয়ে নেওয়া যায় সে বিষয়ে কথা হয়েছে।

দেশটির কূটনৈতিক সূত্রে জানা যায়, গণভবনে ফলপ্রসূ আলোচনা হয়েছে। কোভিড-১৯ এর মধ্যে দুই দেশের অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা কীভাবে করা যায়, সে বিষয়ে কথা হয়েছে। এই মহামারির মধ্যে কীভাবে এক দেশ অপর দেশকে সহযোগিতা করতে পারে এবং এই রোগের ভ্যাকসিন ও চিকিৎসা সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠকে দুই দেশের একসঙ্গে মুজিববর্ষ উদযাপনের বিষয়েও কথা হয়েছে।

বৈঠকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে একটি ভার্চুয়াল মিটিংয়ের প্রস্তাব দেওয়া হয়েছে ভারতের পক্ষ থেকে। যেখানে দুই দেশের সম্পর্ক এবং বিশেষভাবে যৌথ প্রকল্পগুলো নিয়ে আলোচনা হবে। এছাড়া দুই দেশের ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি এবং চিকিৎসাসেবা বিনিময়েরও প্রস্তাব দেওয়া হয়েছে।

সেখানে নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের কীভাবে নিরাপদে সে দেশে ফেরত পাঠানো যায়, সে বিষয়ে আলোচনা করেছেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর এটিই ছিল সচিব হিসেবে শ্রিংলার প্রথম কোনও দেশ সফর। তাছাড়া করোনার পর দুই দেশের মধ্যে দীর্ঘদিন যোগাযোগ বন্ধ থাকার পর ভারতীয় কোনও শীর্ষ কর্মকর্তার এটিই প্রথম ঢাকা সফর।

 

এই বিভাগের আরও খবর
Loading...