মাস্ক বিরোধী বিক্ষোভে উত্তাল স্পেন

ডেস্ক নিউজঃ স্পেনের রাজধানী মাদ্রিদে মাস্ক বিরোধী বিক্ষোভ করছে হাজার হাজার মানুষ। মাদ্রিদ সিটি সেন্টারের প্লাজা কোলনে লোকজনকে স্লোগান দিতে দেখা গেছে। তারা হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভে জড়ো হন।

গত মে মাসে গণপরিবহনে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়। পরবর্তীতে দেশজুড়ে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক হয়। সম্প্রতি স্প্যানিস সরকার দেশজুড়ে নতুন বিধিনিষেধ আরোপ করেছে। জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ করেছে স্পেন।

নতুন এই নিষেধাজ্ঞা আরোপের দু’দিন পরেই বিক্ষোভে নেমেছে সাধারণ মানুষ। নতুন করে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার কারণেই জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু সাধারণ মানুষ এর বিপক্ষে মত দিয়েছে।

প্রাদেশিক সরকারের এক নির্দেশনায় বলা হয়েছে, রাস্তা-ঘাট, হোটেল, রেস্তোরাঁ বা বারে যথেষ্ট সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব না হলে ধূমপান নিষিদ্ধ থাকবে। গত মাসে স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক গবেষণায় বলা হয়েছে, করোনাভাইরাস ছড়ানোর সঙ্গে ধূমপানের সরাসরি সম্পর্ক রয়েছে।

গত জুনের শেষের দিকে তিন মাসের লকডাউন তুলে নেয় স্পেন। লকডাউন তুলে নেওয়ার পরই দেশজুড়ে সংক্রমণ আবারও বাড়তে শুরু করেছে। গত জুনে দেশটিতে যেখানে সংক্রমণ ছিল দিনে দেড়শরও কম, বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে দিনে কমপক্ষে দেড় হাজার।

স্পেনে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ৫৮ হাজার ৮৪৩ জন। এর মধ্যে মারা গেছে ২৮ হাজার ৬১৭ জন। গত ডিসেম্বরে প্রথম চীনে করোনার উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই প্রাণঘাতী ভাইরাস।

বর্তমানে করোনার সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির সবগুলো অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ধরা পড়েছে। করোনা সংক্রমণে শীর্ষ ১০য়ে রয়েছে স্পেন।

সূত্রঃ রয়টার্স, ডিপিএ

 

এই বিভাগের আরও খবর
Loading...