আজ থেকে বিমান যাত্রীদের গুনতে হচ্ছে অতিরিক্ত ফি

ডেস্ক নিউজ : করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধিতে যাত্রী সংকটের মধ্যে দেশের বিমানবন্দর ব্যবহারে ফি বাড়ানো হয়েছে। এখন থেকে বাংলাদেশের বিমানবন্দর ব্যবহার করে অভ্যন্তরীণ অথবা আন্তর্জাতিক যেকোনো ফ্লাইটে যাতায়াত করতে হলে টিকিটের সঙ্গে অতিরিক্ত ৭০ টাকা থেকে সাড়ে ৮ শ টাকা পর্যন্ত দিতে হবে। বেবিচক কর্তপক্ষ জানিয়েছে, এই ফি নেওয়া হবে বিমানবন্দর উন্নয়ন এবং যাত্রীদের নিরাপত্তার জন্য।

রোববার (১৬ আগস্ট) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত ২২ জুলাই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে বেবিচক। বেবিচকের পরিচালক (অর্থ) মোয়াজ্জেম হোসেন স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপন আজ (১৬ আগস্ট) থেকে কার্যকর হচ্ছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, অভ্যন্তরীণ ফ্লাইটে যাতায়াত করতে বিমানবন্দর উন্নয়ন ফি দিতে হবে ১০০ টাকা আর যাত্রী নিরাপত্তা ফি দিতে হবে ৭০ টাকা। মোট ১৭০ টাকা প্রত্যেক টিকেটের সঙ্গে দিতে হবে। সার্কভুক্ত দেশগুলোতে যেতে টিকেটের সঙ্গে অতিরিক্ত দিতে হবে ১১ ডলার। এরমধ্যে বিমানবন্দর উন্নয়ন ফি পাঁচ ডলার অর্থাৎ ৪২০ টাকা। আর যাত্রী নিরাপত্তা ফি ছয় ডলার অর্থাৎ ৫০০ টাকা। আর আন্তর্জাতিক ফ্লাইটে প্রতি টিকেটের সঙ্গে অতিরিক্ত দিতে হবে ১০ ডলার। যাত্রীকে প্লেনের টিকেট কেনার সময় সংশ্লিষ্ট এয়ারলাইনস কোম্পানিকে এই অতিরিক্ত ফি দিতে হবে।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারির কারণে টানা তিন মাস সব ধরনের ফ্লাইট বন্ধ থাকায় লোকসানে পড়েছে দেশের সব ধরনের এয়ারলাইনস। ব্যয় সংকোচনে আকাশপথে যাত্রী কমে গেছে। যাত্রী সংকটের কারণে প্রায়ই ফ্লাইট বাতিল করতে হচ্ছে। তার ওপরে এই বাড়তি ফি যাত্রীদের ওপরে চাপলো।

এই বিভাগের আরও খবর
Loading...