সাইবার হামলার শিকার কানাডা

ডেস্ক নিউজঃ এবার বিরাট সাইবার হামলার শিকার হয়েছে কানাডার একাধিক সরকারি দফতর। সরকারি অনলাইন সেবার প্রায় ৯ হাজারেরও বেশি ইউজার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

সাইবার অ্যাটাকের লক্ষ্যবস্তু ছিল মূলত জিসিকি সেবা, যা ব্যবহার করে ৩০টি ফেডারেল বিভাগ ও কানাডার রাজস্ব সংস্থার অ্যাকাউন্টগুলো। কানাডার ট্রেজারি বোর্ডের সচিবালয় প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে।

কর্তৃপক্ষ জানায়, সরকারি সেবা খাতের তথ্য হাতিয়ে নিতেই ৯ হাজার ৪১টি জিসিকি অ্যাকাউন্টের পাসওয়ার্ড ও ইউজারনেম জালিয়াতির মাধ্যমে পাওয়ার চেষ্টা করা হয়। যদিও সব আক্রান্ত অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে।

কর্তৃপক্ষ জানায়, এটি এবং সম্প্রতি আরেকটি সাইবার অ্যাটাকের মাধ্যমে কানাডা রাজস্ব সংস্থার ৫ হাজার ৫০০ অ্যাকাউন্টে ঢোকার চেষ্টা করা হয়। কর্তৃপক্ষ নিশ্চিত করেছে, করদাতাদের তথ্য সুরক্ষিত রাখতে এসব আক্রান্ত অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে।

কর্তৃপক্ষ জানায়, এসব অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়েছে কিনা কিংবা ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গ হয়েছে কিনা, তা খতিয়ে দেখতে অনুসন্ধান শুরু করেছে কানাডা সরকার ও ফেডারেল পুলিশ। সিবিসির খবর-আগস্টের শুরু থেকেই কিছু কানাডীয় অভিযোগ করেন, তাদের ব্যাকিং তথ্য আর কানাডা রাজস্ব সংস্থার অ্যাকাউন্টের তথ্য রদবদল হয়েছে। এমনকি কভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে সরকারি জরুরি অর্থ সহায়তার তালিকায়ও অনেকের নাম অনুমতি না নিয়েই অন্তর্ভুক্ত করার অভিযোগ রয়েছে।

সূত্র: এনডিটিভি

Loading...