গিটারের জাদুকর আইয়ুব বাচ্চুর জন্মদিন

ডেস্ক নিউজঃ আজ ১৬ আগস্ট। ১৯৬২ সালের এই দিনে চট্টগ্রামের পটিয়া উপজেলার খরনা ইউনিয়নে গিটারের জাদুকর আইয়ুব বাচ্চুর জন্ম।

দীর্ঘ ক্যারিয়ারে তিনি নিজেই ছিলেন একটি প্রতিষ্ঠান। গুণী এই শিল্পী সংগীত জীবনের দীর্ঘ চার দশকে অসংখ্য হৃদয় ছুঁয়ে যাওয়া গান তিনি উপহার দিয়েছেন শ্রোতাদের।

১৯৭৫ সালে স্কুলে পড়াকালীন আইয়ুব বাচ্চু গিটার বাজানো শিখিয়েছিলেন জেকব ডায়াজ নামে এক বার্মিজ, যিনি তৎকালীন সময়ে চট্টগ্রামে থাকতেন। এরপর ১৯৭৮ সালে কলেজ জীবনে সহপাঠীদের নিয়ে ‘গোল্ডেন বয়েজ’ নামে একটি ব্যান্ডদল গড়ে তোলেন। ১৯৮০ সালে আইয়ুব বাচ্চু ও কুমার বিশ্বজিৎ একসঙ্গে দেশের জনপ্রিয় এবং পুরনো ব্যান্ডদল ‘সোলস’-এ যোগ দেন। তার প্রথম গাওয়া গান ‘হারানো বিকেলের গল্প’। ১৯৯০ সাল পর্যন্ত বাচ্চু সোলস ব্যান্ডের সঙ্গে থাকতে পেরেছিলেন।

‘সুখ’, ‘একদিন ঘুম ভাঙা শহরে’, ‘ফেরারি মন’, ‘এই রুপালি গিটার’, ‘হাসতে দেখো’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘চলো বদলে যাই’সহ বহু গান উপহার দিয়েছেন দর্শকদের। কিন্ত ২০১৮ সালের ১৮ অক্টোবর বিশ্বজুড়ে কোটি ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে যান একাধারে গায়ক, গীতিকার, সুরকার এবং প্লেব্যাক শিল্পী আইয়ুব বাচ্চু। মৃত্যুকালে তার বয়স হয়েছিল মাত্র ৫৬ বছর।

এই বিভাগের আরও খবর
Loading...