chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

‘নগদে’ দেওয়া যাবে একাদশের ভর্তি ফি

ডেস্ক নিউজ: গত ৯ আগস্ট থেকে শুরু হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া সহজ করতে নির্ধারিত আবেদন ও রেজিস্ট্রেশন ফি ঘরে বসেই পরিশোধের সেবা চালু করেছে ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। ৯ আগস্ট থেকেই অনলাইনে আবেদনের পর নগদের মাধ্যমে ১৫০ টাকার ফি প্রদান করা যাচ্ছে।

প্রথম থেকেই নগদের মাধ্যমে ফি প্রদানের ক্ষেত্রে ব্যপক সাড়া পড়েছে। ‘নগদ’ অ্যাপ, ইউএসএসডি ব্যবহার করে অথবা উদ্যোক্তা পয়েন্ট থেকে সহজেই একাদশ শ্রেণির ভর্তি আবেদন ফি পরিশোধ করা যাচ্ছে। করোনার মতো অতিমারির সময়ে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলতে ডিজিটাল পদ্ধতির এই পেমেন্ট সবাইকে সুস্থ ও নিরাপদে থাকার সুবিধা দিয়েছে।

গত সোমবার দুপুর পর্যন্ত ‘নগদ’ ওয়ালেট থেকে ১ লাখ ৭০ হাজার ৩৬৪টি এবং উদ্যোক্তাদের মাধ্যমে আরও ২৮ হাজার ৩৬৪টি ভর্তি আবেদনের ফি প্রদান করা হয়েছে। আবেদনের পর ২৬ আগস্ট থেকে যখন অনলাইন রেজিস্ট্রেশন শুরু হবে তখনও নগদের মাধ্যমে ২০০ টাকার রেজিস্ট্রেশন ফি প্রদান করা যাবে। তবে রেজিস্ট্রেশনের সময় ২০০ টাকার সঙ্গে ২ টাকা ৫০ পয়সা সার্ভিস চার্জ দিতে হবে।

চলতি বছর দেশের সবগুলো শিক্ষা বোর্ডের একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা শুধুমাত্র অনলাইনে আবেদনের সুযোগ পাচ্ছেন। সেক্ষেত্রে তাদেরকে http://www.xiclassadmission.gov.bd লিংকে গিয়ে নির্ভুল তথ্য দিয়ে আবদেন করতে হবে।

এমআই/

এই বিভাগের আরও খবর