chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রাশিয়া ভ্যাকসিন বিনামূল্যে দিবে, আশা দুতার্তের

আন্তর্জাতিক ডেস্ক: মঙ্গলবার বিশ্বে করোনা ভাইরাসের প্রথম ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের তৈরি করোনার এই ভ্যাকসিন মঙ্গলবার রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবুজ সংকেত পেয়েছে। ইতোমধ্যে তার মেয়ে এই ভ্যাকসিন নিয়েছেন। এই ভ্যাকসিনের গণহারে উৎপাদন শিগগিরই শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

গামালিয়া ইনস্টিটিউট ও দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে তৈরি করোনাভাইরাসের এই ভ্যাকসিন ফিলিপাইনে সরবরাহ করার প্রস্তাব দিয়েছে রাশিয়া। মস্কো বলছে, ফিলিপাইন চাইলে ভ্যাকসিনটির সহযোগী হিসেবে উৎপাদনও করতে পারবে।

ফিলিপাইনে করোনা ভ্যাকসিন দেয়ার রাশিয়ার প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। তবে তিনি রাশিয়ার কাছ থেকে এই ভ্যাকসিন বিনামূল্যে পাবেন বলে প্রত্যাশা করেছেন।

মস্কোর এই প্রস্তাবের পর ফিলিপাইন বলছে, তারা ভ্যাকসিনটির পরীক্ষা, সরবরাহ এবং উৎপাদন কাজের সঙ্গে যুক্ত হতে প্রস্তুত আছে। এশিয়ার যে কয়েকটি দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেশি ফিলিপাইন তার মধ্যে অন্যতম। দেশটিতে মঙ্গলবার পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৫৩৮ জন।

ফিলিপিনো প্রেসিডেন্ট দুতার্তে বলেছেন, আমি প্রেসিডেন্ট পুতিনকে বলবো- করোনাভাইরাসের লড়াইয়ে আপনাদের গবেষণায় আমার অগাধ বিশ্বাস আছে। আমি বিশ্বাস করি- আপনারা আসলেই মানবতার কল্যাণের জন্য ভ্যাকসিনটি তৈরি করেছেন।

এমআই/

এই বিভাগের আরও খবর